বাসস ক্রীড়া-৭ : শাকিরির তারকা দ্যুতিতে ১৭ বছরের ইতিহাসে বড় পরাজয় দেখল আইসল্যান্ড

166

বাসস ক্রীড়া-৭
ফুটবল-সুইজারল্যান্ড-আইসল্যান্ড-ন্যাশন্স লীগ
শাকিরির তারকা দ্যুতিতে ১৭ বছরের ইতিহাসে বড় পরাজয় দেখল আইসল্যান্ড
সেন্ট গালেন (সুইজারল্যান্ড), ৯ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : নেশন্স লীগের প্রথম মাচেই বড় ধরনের পরাজয়ের সম্মুখীন হতে হল আইসল্যান্ডকে। শনিবার সুইজারল্যান্ডের সেন্ট গালেনে অনুষ্টিত নতুন এই লীগে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক সুইজারল্যান্ডের কাছে ৬-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত হয়েছে আইসলান্ড।
জাদরান শাকিরির তারকা দ্যুতিতে ১৭ বছরের ইতিহাসে প্রথম এই বড় ব্যবানে পরাজয়ের দেখা পেল ইউরোপের সবচেয়ে কম বসতির দেশটি। মাচে লিভার পুলের উইঙ্গার শাকিরি নিজে তৃতীয় গোলটি করার পাশাপাশি সহায়তা করেছেন দলের হয়ে অন্য গোল আদায়ে।
ম্যাচের ১৩তম মিনিটেই স্বাগতিক দলকে লীড এনে দেন স্টেবেন জাবের। রিকার্ডো রড্রিগুয়েজের পাস থেকে বল পেয়ে গোল করেন তিনি (১-০)। ১০ মিনিট পর সুইজারল্যান্ডকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন ডেনিস জাকারিয়া। ফ্যাবিয়ান শা’র যোগান থেকে বল পেয়ে তিনি গোলটি করেছেন (২-০)। ৫৩তম মিনিটে ফ্রি কিক থেকে দলের হয়ে তৃতীয় গোলটি আদায় করেছেন শাকিরি (৩-০)। ম্যাচের ৬৭তম মিনিটে স্বাগতিক দলের হয়ে হারিস সেফারোভিচ অসাধারণ এক শটে গোল করলে ৪-০ ব্যবধানে এগিয়ে যায় সুইজারল্যান্ড।
স্বাগতিক দলের হয়ে বাকী গোল দু’টি করেছেন যথাক্রমে আলবিয়ান আজেতি ও আদমির মেহমেদী। ৭১ ও ৮২ তম মিনিটে গোল দু’টি করেন তারা।
ফলে ১৭ বছরের ইতিহাস গড়ে ২০১৬ ইউরোর কোয়ার্টার ফাইনালে খেলা আইসল্যান্ড বড় ব্যবধানে পরাজিত হয়। এরও দুই বছর আগে অনুষ্ঠিত ইউরোতে ফ্রান্সের কাছে ৫-০ গোলে পরাজিত হয়েছিল তারা। দলটি সর্বশেষ ৬-০ গোলে হেরেছিল ২০০১ সালে। বিশ্বকাপের বাছাই পর্বে ডেনমার্কের কাছে এত বড় ব্যবধানে হেরেছিল আইসলান্ড।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮২৫/মোজা/স্বব