রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় আন্তর্জাতিক সংলাপ জোরদারের আহবান ব্র্যাকের

155

ঢাকা, ৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বেসরকারি সংস্থা ব্র্যাক রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় চলমান আন্তর্জাতিক সংলাপ ও উদ্যোগকে জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেছে।
ব্র্যাকের কর্মকর্তারা রোববার রাজধানীর মহাখালিস্থ ‘ব্র্যাক ইন’ সেন্টারে গণমাধ্যমকর্মীদের সঙ্গে রোহিঙ্গা সংকট নিয়ে অভিজ্ঞতা বিনিময়কালে বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার সুরক্ষায় চলমান আন্তর্জাতিক সংলাপ ও উদ্যোগকে আরও জোরদার করতে হবে।
তারা বলেন, পাঁচ লাখেরও বেশী রোহিঙ্গা শিশুর নিরাপদ ভবিষ্যৎ গড়ে তুলতে বিশ্ববাসীকে এগিয়ে আসতে হবে।
রোহিঙ্গা সঙ্কটে পরিচালিত মানবিক সহায়তা কার্যক্রমের এক বছর পূর্তিতে এ অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করে।
উল্লেখ্য, রোহিঙ্গাদের জন্য সবচেয়ে বেশি সহায়তা কার্যক্রম চালাচ্ছে ব্র্যাক।
ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মোহাম্মাদ মুসা, ঊর্ধ্বতন পরিচালক আসিফ সালেহসহ সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।
একে বিশ্বখ্যাত বিজ্ঞাপনী সংস্থা ওগিলভি নির্মিত ‘হ্যাশট্যাগ স্পেস অন আর্থ’ শীর্ষক একটি ভিডিওচিত্র প্রদর্শিত হয়। ব্র্যাকের সহায়তায় ও টেক্সেল ফাউন্ডেশনের সহযোগিতায় নির্মিত এই ভিডিওচিত্রে রোহিঙ্গা শিশুদের ভাষ্যে তাদের নির্মম অভিজ্ঞতার বর্ণনা উঠে আসে। তুলে ধরা হয় তাদের অনিশ্চিত ভবিষ্যতের কথা। অনুষ্ঠানে রোহিঙ্গা শিশুদের দুরবস্থা কাটিয়ে নিরাপদ ভবিষ্যৎ গড়ে তুলতে ‘হ্যাশট্যাগ স্পেস অন আর্থ’ নামে একটি কমিউনিকেশন ক্যাম্পেইনেরও সূচনা করে ব্র্যাক। বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টি ও তহবিল গঠনের লক্ষ্যে এটি কাজ করবে।
ডা. মোহাম্মাদ মুসা বলেন, ‘রোহিঙ্গা শিশুরা বড়দের মত আচরণ করছে। এই ছোট্ট জীবনে তারা এত বেশি নিষ্ঠুরতার সাক্ষি হয়েছে যে, তারা কাঁদতেও ভুলে গেছে। তাদের গোটা শৈশবটাই যেন হারিয়ে গেছে। ‘কিন্তু আমরা এটা হতে দিতে পারি না। শিশুদের অর্থবহ ভবিষ্যৎ নিশ্চিত করতে সারা বিশ্বকে এগিয়ে আসতে হবে।’
অনুষ্ঠানে কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে গত এক বছরে ব্র্যাকের কার্যক্রমের উল্লেখযোগ্য অংশ তুলে ধরেন সংস্থাটির পরিচালক ড. আকরামুল ইসলাম।