বাসস দেশ-১২ : বাংলাদেশে মৃত্যুর সঠিক কারণ নির্ণয় বিষয়ক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

124

বাসস দেশ-১২
মৃত্যুর কারণ নির্ণয়-সেমিনার
বাংলাদেশে মৃত্যুর সঠিক কারণ নির্ণয় বিষয়ক জাতীয় সেমিনার অনুষ্ঠিত
ঢাকা, ৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশে মৃত্যুর সঠিক কারণ নির্ণয় বিষয়ক জাতীয় সেমিনার আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।
সেমিনারে বক্তাগণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মানুযায়ী সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত ব্যক্তির মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ের ওপর গুরুত্বারোপ করেন।
সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক সুষ্ঠু জনস্বাস্থ্য ব্যবস্থাপনার জন্য সকল মৃত্যুর সঠিক কারণ জানা অত্যন্ত প্রয়োজন বলে উল্লেখ করেন।
সেমিনারের সভাপতি মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, মৃত্যুর কারণ নির্ণয় সিভিল রেজিস্ট্রেশন এন্ড ভাইটাল স্ট্যাটেসটিকস-এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। এ ক্ষেত্রে স্বাস্থ্য অধিদফতরের সফল অন্তর্ভুক্তিসহ এমসিসিওডি কর্মপ্রণালীকে আরও কার্যকরীভাবে চলমান রাখার প্রক্রিয়া অব্যাহত রাখতে হবে।
মন্ত্রিপরিষদ বিভাগের আওতায় বাস্তবায়নাধীন টেকনিক্যাল সাপোর্ট ফর সিআরভিএস সিস্টেম ইম্প্রুভমেন্ট অব বাংলাদেশ প্রকল্প থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় সম্প্রতি বাংলাদেশের বড় বড় ১১টি হাসপাতাল থেকে ১৫ হাজার মৃত্যুর সঠিক কারণ নির্ণয় করা হয়েছে বলে সভাপতি উল্লেখ করেন।
প্রকল্পটি ব্লুমবার্গ ডাটা ফর হেলথ এবং কোস্টেরিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও কারিগরি সহায়তায় বাস্তবায়িত হচ্ছে।
সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব সমন্বয় ও সংস্কার এনএম জিয়াউল আলম এবং স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব বাবলু কুমার সাহা।
সেমিনারে স্বাগত বক্তৃতা করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব একে মহিউদ্দিন আহমদ ও প্রকল্পের প্রকল্প পরিচালক।
বাসস/সবি/এমএমবি/১৭৫৫/-শহক