বাসস দেশ-৭ : ‘ড. ভূপেন হাজারিকা ব্যতিক্রম ইন্টারন্যাশনাল রিলেশন অ্যাওয়ার্ড’ পেলেন লিয়াকত আলী লাকী

141

বাসস দেশ-৭
ভূপেন-অ্যাওয়ার্ড-লাকী
‘ড. ভূপেন হাজারিকা ব্যতিক্রম ইন্টারন্যাশনাল রিলেশন অ্যাওয়ার্ড’ পেলেন লিয়াকত আলী লাকী
ঢাকা, ৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ‘ড. ভূপেন হাজারিকা ব্যতিক্রম ইন্টারন্যাশনাল রিলেশন অ্যাওয়ার্ড ২০১৮’ গ্রহণ করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী।
শনিবার ভারতের আসামের গৌহাটিতে কর্মশ্রী হিতেস্বর সাইকিয়া মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে লিয়াকত আলী লাকীকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। শিল্পকলা একাডেমীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।
উপমহাদেশের কিংবদন্তী সঙ্গীত শিল্পী ভূপেন হাজারিকার ৯২তম জন্ম জয়ন্তী উপলক্ষে ভারতের ‘ব্যতিক্রম ম্যাস অ্যাওয়ারনেস এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অরগানাইজেশন’ এই পুরস্কার প্রদান করে।
লিয়াকত আলী লাকীর হাতে পুরস্কার তুলে দেন ভূপেন হাজারিকার ভাগ্নে ঋষি শর্মা, উত্তরীয় পরিয়ে দেন আকাদেমী পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ড. উষা রঞ্জন ভট্টাচার্য।
অ্যাওয়ার্ড প্রাপ্তিতে লিয়াকত আলী লাকী তার প্রতিক্রিয়ায় বলেন ‘আমি আবেগ আপ্লুত। পঁচাত্তরের পরে জাতির পিতা বঙ্গবন্ধুর গান, দেশের গান, গণসঙ্গীত বিশেষ করে ভূপেন হাজারিকার গান গেয়ে সারা বাংলাদেশে বঙ্গবন্ধু হত্যার বিচার চেয়েছি এবং বঙ্গবন্ধুর বিরুদ্ধে যে অপপ্রচার তার প্রতিবাদ করেছি। আজকে সেই বরেণ্য শিল্পীর নামে যে পদকটি আমাকে দেয়া হয়েছে সেটি শুধু আমার জন্যই নয়, দেশের জন্য ও দেশের মানুষের জন্যও পরম পাওয়া’।
অনুষ্ঠানটিতে সহযোগিতা করেছে ভূপেন হাজারিকা কালচারাল ট্রাস্ট, ফ্রেন্ডস অব বাংলাদেশ: ঢাকা এবং আসাম, আইসিসিআর এবং আসাম রাজ্য সরকারের সংস্কৃতি বিভাগ।
বাসস/সবি/এমএন/১৬৪০/এমকে