বাজিস-৪ : পদ্মায় জিও ব্যাগ ফেলায় ভাঙ্গনের তীব্রতা কমলেও মুলফৎগঞ্জ হাসপাতাল এখনো ঝুঁকিতে

188

বাজিস-৪
শরীয়তপুর-পদ্মা ভাঙ্গন
পদ্মায় জিও ব্যাগ ফেলায় ভাঙ্গনের তীব্রতা কমলেও মুলফৎগঞ্জ হাসপাতাল এখনো ঝুঁকিতে
শরীয়তপুর, ৯ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : পদ্মার ভাঙ্গন হ্রাসকল্পে ১ লাখ ১০ হাজার জিও ব্যাগ দ্রুত ফেলার ফলে ভাঙ্গনের তীব্রতা কিছুটা কমেছে। ফলে গত ৬ সেপ্টেম্বর থেকে নতুন কোন স্থাপনা পদ্মাগর্ভে বিলীন হয়নি। তবে ¯্রােতের গতি স¦াভাবিক চেয়ে বেশি থাকায় আতংক কাটেনি মুলফৎ বাজারের ৫ শতাধিক ব্যবসায়ীসহ আশপাশের সহ¯্রাধিক পরিবারের। নড়িয়া ৫০ শয্যার হাসপাতাল ভবনটির সীমানা প্রাচীর ঘেষে পদ্মা কড়া নাড়ায় ঝুঁকি কমেনি হাসপাতালটি বিলীন হওয়ার। স্থানীয় উপজেলা প্রশাসন মনে করছেন জিও ব্যাগ ফেলা সম্পন্ন হলে এ মৌসুমের ভাঙ্গন আতংক কমতে পারে।
উল্লেখ্য, গত দুই মাসে পদ্মার ভাঙ্গনে গৃহহীন হয়েছে নড়িয়া উপজেলার ৪ সহ¯্রাধিক পরিবার, বিলীন হয়েছে শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান, পাকা বাড়িসহ বহুতল ভবন।
নড়িয়া উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মুনির আহমেদ খান বলেন, হাসপাতালটি ঝুঁকিপূর্ণ হওয়ায় হাসপাতালের মূল্যবান যন্ত্রপাতি ও আসবাবপত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী অন্যত্র স্থানান্তর করা হয়েছে। ইতোমধ্যে বহির্বিভাগ, আন্তঃবিভাগ ও জরুরী চিকিৎসা সেবা সীমিতভাবে আবাসিক ভবনে পরিচালিত হচ্ছে। পরবর্তী অবস্থা বুঝে উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী পরবর্তী কার্যক্রম পরিচালনা করব।
নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা ইয়াসমিন জানান, পদ্মার ভয়াল রূপ থামাতে জেলা প্রশাসনের উদ্যোগে পানি উন্নয়ন বোর্ডের প্রত্যক্ষ সহযোগিতায় ইতোমধ্যে ৫ কোটি টাকা ব্যয়ে ১ লাখ ১০ হাজার জিও ব্যাগ বেশি ভাঙ্গনপ্রবন এলাকায় ফেলে ভাঙ্গনের তীব্রতা কমানোর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। তারই ফলশ্রুতিতে গত ৬ সেপ্টেম্বর থেকে এ এলাকার ভাঙ্গনের তীব্রতা কিছুটা কমে এসেছে। আমরা আশা করছি জিও ব্যাগ ফেলার কাজ সম্পন্ন হলে ভাঙ্গনের তীব্রতা আরও কমে আসবে। জিও ব্যাগ ফেলার জন্য আরও ২ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ পাওয়ার কথা জানিয়েছে শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ড। দুর্গতদের পুনর্বাসনের জন্য জেলা ও উপজেলা কৃষি খাস জমি বরাদ্দ ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে জমি বরাদ্দ প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া চলমান আশ্রয়ণ ও গুচ্ছগ্রাম প্রকল্পে ১’শ পরিবারকে পুনর্বাসন করা সম্ভব হবে। হাছাড়া উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী ভাঙ্গন রোধ ও পুনর্বাসন কার্যক্রম পরিচালিত হবে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১১০০/নূসী