বাসস দেশ-১৫ : সড়কের শৃঙ্খলা ফেরাতে জনগণের মধ্যে গণসচেতনতা বাড়াতে হবে : ডিএমপি কমিশনার

181

বাসস দেশ-১৫
ডিএমপি কমিশনার-র‌্যালি
সড়কের শৃঙ্খলা ফেরাতে জনগণের মধ্যে গণসচেতনতা বাড়াতে হবে : ডিএমপি কমিশনার
ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, সড়কের শৃঙ্খলা ফেরাতে ভৌত অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি ট্রাফিক আইন মেনে চলার জন্য জনগণের মধ্যে গণসচেতনতা বাড়াতে হবে।
তিনি আজ শনিবার দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে অনুষ্ঠিত ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচিতে একথা বলেন। ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচিতে তিনি ছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতাারুজ্জামান, ঢাবি’র শিক্ষক সমিতি’র সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবি’র প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, নগর পরিকল্পনাবিদ অধ্যাপক শামছুল হক, বিশিষ্ট কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ,‘নিরাপদ সড়ক চাই’ এর চেয়ারম্যান ইলিয়াছ কাঞ্চন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহসহ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের চার সদস্য।
ডিএমপি কমিশনার বলেন, ধারণ ক্ষমতার অতিরিক্ত যানবাহন ও জনগণের আইন না মানার প্রবনতা ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থার প্রধান অন্তরায়। ভৌত অবকাঠামোগত উন্নয়ন ছাড়া শুধু আইন প্রয়োগ করে সড়কের শৃংখলা ফেরানো কঠিন হবে।
তিনি বলেন,পুলিশের কোন সদস্য ট্রাফিক আইন ভঙ্গ করলে তাকে একচুলও ছাড় দেয়া হবে না। পুলিশের প্রতিটি গাড়িতে ব্লু বুক ও বৈধ ড্রাইভিং লাইসেন্স রাখার নির্দেশ দেয়া হয়েছে। ইতোমধ্যে ঢাকা শহরে ১২১টি বাস স্টপেজে পুলিশের পক্ষ থেকে স্টপেজের চিহ্ন বসানো হয়েছে। রাস্তার বাম পাশ ঘেঁষে বাস দাঁড়াবে। বাস স্টপেজ তৈরির কাজ চলছে।
তিনি আরো বলেন, রাস্তা পারাপারে পথচারীদেরও সচেতন হতে হবে। যত্রতত্র রাস্তা পারাপার না হয়ে নির্ধারিত স্থান দিয়ে রাস্তা পারাপার হতে হবে।
ট্রাফিক শৃংখলা ফেরাতে তিনি সবাইকে এক কাতারে দাঁড়িয়ে আইন মেনে চলার আহবান জানিয়েছেন।
সড়কের বাস্তব নিরিখে আমাদের ব্যবস্থা নিতে হবে উল্ল্খে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, সড়কের অবকাঠামোগত উন্নয়ন জরুরি। ট্রাফিক আইন মানতে আপনার আমার মাঝে চেতনাকে জাগ্রত করতে হবে।
এর পরপরই ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচি উপলক্ষে একটি সচেতনতামূলক র‌্যালি বের করা হয় হয়। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, রোভার স্কাউট, গার্লস গাইড, রেড ক্রিসেন্ট, বিএনসিসি, পরিবহন মালিক-শ্রমিকসহ নানান পেশার মানুষ উপস্থিত ছিলেন। এ সময় ট্রাফিক সচেতনতামূলক লিফলেট জনসাধারণের মাঝে বিতরণ করা হয়।
বাসস/নিজস্ব/এমএমবি/১৮৪০/- জেজেড