বাসস ক্রীড়া-৬ : কুকের বিদায়ী টেস্টের প্রথম দিন কোনঠাসা ইংল্যান্ড

161

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-লন্ডন টেস্ট
কুকের বিদায়ী টেস্টের প্রথম দিন কোনঠাসা ইংল্যান্ড
লন্ডন, ৮ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ভারতের বিপক্ষে চলমান সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। কুকের বিদায়ী টেস্টের প্রথম দিনই ব্যাট হাতে কোনঠাসা স্বাগতিক ইংল্যান্ড। দিন শেষে ৯০ ওভারে ৭ উইকেটে ১৯৮ রান করতে পেরেছে ইংলিশরা। ব্যাট হাতে সর্বোচ্চ ৭১ রান করেছেন কুক।
লন্ডনের কেনিংটন ওভালে এ ম্যাচেও টস ভাগ্যে জিতেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। সিরিজের সবগুলো ম্যাচেই টস ভাগ্যে জয় পান তিনি। ফলে গেল ২০ বছরের ক্রিকেট ইতিহাসে রুটই একমাত্র অধিনায়ক, যে কি-না পাঁচ ম্যাচ সিরিজের সবগুলো টেস্টেই টস ভাগ্যে জয় পান। যা একটি রেকর্ড।
ব্যাটিং-এ নেমে শুরুটা ভালো করেন ইংল্যান্ডের দুই ওপেনার কুক ও কিটন জেনিংস। উদ্বোধনী জুটিতে ৬০ রান যোগ করেন তারা। জেনিংস ২৩ রান করে ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজার শিকার হন। এরপর ৭৩ রানের জুটি গড়ে ইংল্যান্ডকে ভালো অবস্থায় নিয়ে যান কুক ও মঈন আলী।
তবে একই ওভারে কুক ও রুটকে বিদায় দিয়ে ভারতকে খেলায় ফেরার পথ দেখান দলের পেসার জসপ্রিত বুমরাহ। ১৬১ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৫৭তম হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন কুক। শূন্য হাতে ফিরেন রুট। শূন্য হাতে ফিরতে হয়েছে উইকেটরক্ষক জনি বেয়ারস্টো ও স্যাম কারানকেও।
পরের দিকে বড় ইনিংস খেলতে ব্যর্থ হয়েছেন বেন স্টোকস। ১১ রান করেন তিনি। দিন শেষে জশ বাটলার ১১ ও আদিল রশিদ ৪ রান নিয়ে অপরাজিত আছেন। ভারতের ইশান্ত শর্মা ৩টি, বুমরাহ-জাদেজা ২টি করে উইকেট নেন।
বাসস/এএমটি/১৬০৫/মোজা/স্বব