ব্রিটেনের রাণী এলিজাবেথের ২৫তম সিএইচওজিএম উদ্বোধন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর যোগদান

657

লন্ডন, ১৯ এপ্রিল, ২০১৮ (বাসস) : ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ আজ সকালে এখানে বাকিংহাম প্যালেসে দু’দিনব্যাপী ২৫তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠক (সিএইচওজিএম)-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন। কমনওয়েলথ সদস্যভুক্ত ৫৩টি দেশের সরকার প্রধান বৈঠকে অংশগ্রহণ করছেন।
উদ্বোধনী অনুষ্ঠানে রাণী বলেন, কমনওয়েলথ ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্থিতিশিলতাকে উর্ধ্বে তুলে ধরবে এবং ১৯৪৯ সালে আমার পিতার শুরু করা গুরুত্বপূর্ণ কাজটি প্রিন্স অব ওয়েলস আরো এগিয়ে নিয়ে যাবে।
সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রিন্স চাল্স, ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে এবং কমনওয়েলত মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি বক্তব্য রাখেন। গার্ড অব অনার প্রদান এবং সদস্য রাষ্ট্রসমূহের পতাকা বহনের মধ্য দিয়ে এ অনুষ্ঠানের শুভ সূচনা হয়।
বিশেষ পোশাকে সজ্জিত শতাধিক কর্মকর্তা ও সৈন্য ব্যান্ড ও ড্রাম বাজিয়ে গার্ড অব অনান প্রদান করে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে কমনওয়েলথ নেতৃবৃন্দ ল্যানকাস্টার হাউজে তিনটি কর্ম অধিবেশনে যোগ দিবেন। কমনওয়েলথ নেতৃবৃন্দ পরে ল্যানকাস্টার হাউজে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা এবং কমনওয়েলত মহাসচিব প্যাট্রিসিয়ার দেয়া আনুষ্ঠানিক সংর্বধনা অনুষ্ঠানে যোগ দিবেন।
কমনওয়েলথ নেতৃবৃন্দ বিকেলে সেন্টস জেম্স প্যালেসে কমনওয়েলথ মহাসচিবের দেয়া অপর এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিবেন। সম্মেলনে কমনওয়েলথ সদস্য দেশ সমূহের লক্ষ্য অজর্নে সমৃদ্ধি, নিরাপত্তা, স্বচ্ছতা এবং টেকসইয়ের ওপর বিশেষ মনোযোগ দিবেন।
সম্মেলনে মাল্টার প্রধানমন্ত্রী ড. জোসেফ মাসকাটের কাছ থেকে কমনওয়েলথ চেয়ার ইন অফিস ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র কাছে স্থানান্তর হবে। টেরেসা মে ২০২০ সালে অনুষ্ঠেয় ২৬ তম সিএইচওজিএম পযর্ন্ত এ দায়িত্ব পালন করবেন।
২০১৭ সালের শেষ নাগাদ ২৫ তম সিএইচওজিএম অনুষ্ঠিত হবার কথা ছিল। স্বাগতিক দেশ ছিল ভানুয়াতু। কিন্তু প্রাকৃতিক দুযোর্গে দেশটি ক্ষতিগ্রস্ত হওয়ায় পরবর্তীতে যুক্তরাজ্যে আয়োজন করা হয়।
সিঙ্গাপুরে ১৯৭১ সালে কমনওয়েলথ নেতৃবৃন্দের প্রথম সিএইচওজিএম অনুষ্ঠিত হয়। সর্বশেষ সিএইচওজিএম অনুষ্ঠিত হয় ২০১৫ সালে মাল্টায়।