বাসস দেশ-১১ : ঢাবির এম ফিল প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র ১৮ সেপ্টেম্বর থেকে বিতরণ শুরু

110

বাসস দেশ-১১
ঢাবি- ভর্তি
ঢাবির এম ফিল প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র ১৮ সেপ্টেম্বর থেকে বিতরণ শুরু
ঢাকা, ৬ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এম ফিল প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র আগামী ১৮ সেপ্টেম্বর থেকে বিতরণ শুরু হবে। এম ফিল প্রোগ্রামে ভর্তির জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ফরমে আবেদনপত্র আহবান করা হয়েছে।
আজ ঢাবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিসের এম ফিল ও পিএইচডি শাখার ৩২৩ নম্বর ও ৩২৫ নম্বর কক্ষ থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।
এসএসসি থেকে স্নাতকোত্তর পরীক্ষা পাশের মূল নম্বরপত্র এবং টাকা জমার ব্যাংক রশিদ দেখিয়ে প্রার্থীকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করতে হবে।
আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ১৭ অক্টোবর ২০১৮ তারিখ পর্যন্ত নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকদের অফিসে আগামী ১৮ অক্টোবরের মধ্যে জমা দিতে হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনপত্রের সঙ্গে সকল পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি, ৫শ’ টাকা জমার ব্যাংক রশিদের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক/বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য প্রদান না করলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।
এম ফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীদের চার বছর মেয়াদী স্নাতক সম্মান ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিন বছর মেয়াদী স্নাতক সম্মান ও এক বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা দুই বছর মেয়াদী স্নাতক ও দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রিসহ ¯œাতক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকরি অথবা স্বীকৃত মানের জার্নালে ১টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।
প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ/শ্রেণীসহ ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে।
মাধ্যমিক/সমমান থেকে স্নাতক/স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় C.G.P.A. ৫ এর মধ্যে ৩.৫ অথবা C.G.P.A. ৪ এর মধ্যে ৩ থাকতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
বাসস/সবি/এমএমবি/১৬৪৮/-শহক