বাসস দেশ-৯ : ‘পল্লী জনপদ’ নির্মাণ প্রকল্পে ৩৬২ কোটি ৯৮ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে : সমবায় প্রতিমন্ত্রী

129

বাসস দেশ-৯
রাঙ্গাঁ-উন্নয়ন-পর্যালোচনা
‘পল্লী জনপদ’ নির্মাণ প্রকল্পে ৩৬২ কোটি ৯৮ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে : সমবায় প্রতিমন্ত্রী
ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, গ্রামীণ জনগোষ্ঠীর জীবন মানোন্নয়ন ও আধুনিক নাগরিক সুযোগ-সুবিধা সম্বলিত সমবায়ভিত্তিক ‘পল্লী জনপদ’ নির্মাণ প্রকল্পের বাস্তবায়ন কাজ সফলভাবে এগিয়ে চলছে। পল্লী উন্নয়ন একাডেমি, বগুড়া কর্তৃক বাস্তবায়নাধীন এ প্রকল্পে ৩৬২ কোটি ৯৮ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে।
আজ বাংলাদেশ সচিবালয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের চলমান উন্নয়ন কর্মকান্ডের পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী এসব তথ্য তুলে ধরেন। এ সময় বিভাগের সচিব এস. এম. গোলাম ফারুকসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
স্থানীয় সরকার প্রতিমন্ত্রী বলেন, ‘পল্লী জনপদ’ নির্মাণ প্রকল্প ২০১৪ সালের জুলাই থেকে ৫ বছর মেয়াদে বাস্তবায়ন চলছে। প্রাথমিক পর্যায়ে ৮টি বিভাগে একটি করে চারতলাবিশিষ্ট ভবন নির্মাণ করা হচ্ছে। প্রতিটি ভবনে ২৪০টি পরিবার বসবাস করতে পারবে। ইতোমধ্যে ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও খুলনা বিভাগের কাজ পুরোদমে এগিয়ে চলছে। চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে শিগ্্গিরই কাজ শুরু করা হবে।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক আগ্রহে কৃষি জমির অপচয় রোধ, খাদ্য নিরাপত্তা ও উন্নত আবাসন সুবিধা প্রদানে প্রকল্পটি নেয়া হয়েছে। এ প্রকল্পের প্রতিটিতে ৭টি গবাদি পশুর সেড, বায়োগ্যাস প্লান্ট, পানি সংরক্ষণ, জৈবসার উৎপাদন, উপকারভোগীদের প্রশিক্ষণ ও ঋণদানের ব্যবস্থা থাকবে।
সচিব গোলাম ফারুক বলেন, বর্তমান সরকার পল্লীবাসীর দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিসহ সার্বিক জীবন মানোন্নয়নে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের মাধ্যমে ২৯টি প্রকল্প বাস্তবায়ন করছে। জনকল্যাণধর্মী এসব প্রকল্প নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাস্তবায়িত না হলে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকগণ দায়িত্ব এড়াতে পারবেন না। তিনি প্রকল্পসমূহ নিবিড় পর্যবেক্ষণ ও নিয়মিত তদারকিকরণেরও নির্দেশনা দেন। এর ব্যত্যয় ঘটানো চলবে না বলেও সচিব উল্লেখ করেন।
বাসস/সবি/এমএন/১৬২৮/-শহক