বাসস বিদেশ-৬ : প্রার্থীতা রক্ষায় সুপ্রিম কোর্টে আপিল ব্রাজিলের লুলার

118

বাসস বিদেশ-৬
ব্রাজিল-রাজনীতি
প্রার্থীতা রক্ষায় সুপ্রিম কোর্টে আপিল ব্রাজিলের লুলার
ব্রাসিলিয়া, ৬ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থীতা রক্ষায় কারাগার থেকে আইনজীবীর মাধ্যমে সুপ্রিম কোর্টে আপিল করেছেন সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। খবর এএফপি’র।
দোষী সাব্যস্তের বিপক্ষে আপিল খারিজ হয়ে যাওয়ায় ব্রাজিলের নির্বাচনী আদালত দেশটির আইন অনুযায়ী লুলাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে।
সমুদ্রের তীরে একটি এপার্টমেন্ট ঘুষ হিসেবে নেয়ায় দোষী সাব্যস্ত হন লুলা এবং এর বিপক্ষে তার আপিল আবেদন খারিজ হয়। যদিও দোষী সাব্যস্ত হওয়ার বিপক্ষে তিনি কোনো বক্তব্য দেননি।
নির্বাচনী আদালত ৭২ বছর বয়সী লুলাকে অযোগ্য ঘোষণা করে তার দল ওয়াকার্স পর্টিকে পেসিডেন্ট নির্বাচনে নতুন প্রার্থী দিতে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে।
তবে ইতোমধ্যেই লুলা তার বিকল্প হিসেবে ফার্নান্দ হাদাদকে বেছে নিয়েছেন। কিন্তু রাজধানী সাও পাওলোর সাবেক এই মেয়র এ পদে নিজেকে জনপ্রিয়তার দিক থেকে লুলার কাছাকাছি মনে করেন না।
২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত শাসনকালে দক্ষিণ আমেরিকার বৃহত্তর অর্থনীতির দেশটিতে লাখ লাখ মানুষকে দারিদ্র্য মুক্ত করে লুলা অত্যন্ত জনপ্রিয় নেতায় পরিণত হন।
বাসস/এসই/১৫৩৫/জুনা