বাজিস-৮ : নড়াইলে চার দিনব্যাপী সুলতান উৎসবের উদ্বোধন

668

বাজিস-৮
নড়াইল-সুলতান
নড়াইলে চার দিনব্যাপী সুলতান উৎসবের উদ্বোধন
নড়াইল, ৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : নড়াইলে বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে চার দিনব্যাপী সুলতান উৎসবের উদ্বোধন করা হয়েছে। বুধবার বিকালে এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন এবং বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে ছবি এঁকে সুলতান উৎসবের উদ্বোধন করবেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।
পরে আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস এবং চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আব্দুস সবুর খান।
উদ্বোধনী অনুষ্ঠানে এস, এম, সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফের সভাপতিত্বে বক্তব্য রাখেন এস,এম, সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সদস্য সচিব শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আলমগীর সিদ্দিকী, প্রকৌশলী মোঃ আবুল কালাম হোসেন প্রমুখ।
উৎসবের আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, ভারত ও বাংলাদেশের বিভিন্ন বিশ্ব^বিদ্যালয় ও কলেজের চারুকলা বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীর অংশগ্রহনে আর্ট ক্যাম্প, চিত্র ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার, সম্মাননা ও পদক বিতরণ।
উল্লেখ্য, বিশ্ববরেন্য চিত্র শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।
বাসস/সংবাদদাতা/২০২০/মরপা