বাসস বিদেশ-৯ : সন্ত্রাস দমন বিতর্ক প্রশ্নে উচ্চপর্যায়ে বৈঠকে বসতে যাচ্ছে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র

121

বাসস বিদেশ-৯
যুক্তরাষ্ট্র-পাকিস্তান-বৈঠক
সন্ত্রাস দমন বিতর্ক প্রশ্নে উচ্চপর্যায়ে বৈঠকে বসতে যাচ্ছে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র
ইসলামাবাদ, ৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস ডেস্ক) : সন্ত্রাস দমন বিতর্ক প্রশ্নে পাকিস্তানের উচ্চপর্যায়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৈঠকে বসতে যাচ্ছেন। বুধবার সন্ধ্যার দিকে তাদের মধ্যে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। সরকারি ও কূটনৈতিক সূত্র এ কথা জানিয়েছে। খবর সিনহুয়ার।
সফর সংশ্লিষ্ট সূত্র সিনহুয়াকে জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির নেতৃত্বে দেশটির প্রতিনিধিদলের সাথে আনুষ্ঠানিক অলোচনায় পম্পেও তার দেশের পক্ষে নেতৃত্ব দেবেন।
পম্পেও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের এবং দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশীয় নীতির ব্যাপারে পাকিস্তানের ‘সহযোগিতা ঘাটতির’ প্রশ্ন তুলে যুক্তরাষ্ট্র ইসলামাবাদকে দেয়া ৩০ কোটি ডলারের সাহায্য বাতিলের ঘোষণা দেয়ার কয়েকদিন পর এ সফর অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া এমন এক সময় তিনি এ সফর অনুষ্ঠিত হচ্ছে যখন দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে দু’দেশের মধ্যে টানাপোড়েন চলছে।
কুরেশি এ সাহায্য বাতিলের কঠোর সমালোচনা করে বলেন, এটি নিজস্ব বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করা পাকিস্তানের সন্ত্রাস বিরোধী যুদ্ধে ব্যয় করা অর্থ ছিলো এবং তা কোয়ালিশন সাপোর্ট ফান্ড (সিএসএফ) থেকে ওয়াশিংটনের মাধ্যমে পরিশোধ করা হবে।
যুক্তরাষ্ট্র ২০০২ সালে সিএসএফ প্রতিষ্ঠা করে।
বাসস/এমএজেড/১৬০৫/-জুনা