কলম্বিয়ার কোচ হিসেবে দায়িত্বে ইতি টানলেন পেকারম্যান

197

বোগোটা, ৫ সেপ্টেম্বর ২০১৮ (বাসস) : কলম্বিয়ার কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন অভিজ্ঞ আর্জেন্টাইন কোচ হোসে পেকারম্যান। পেকারম্যানের অধীনে কলম্বিয়া বিশ্বকাপের নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করে। এই সাফল্যের মাত্র দুই মাসের মধ্যে পেকারম্যান পদত্যাগের ঘোষণা দিলেন।
৬৯ বছর বয়সী পেকারম্যান ২০১২ সাল থেকে কলম্বিয়া জাতীয় দলের কোচের দায়িত্বে ছিলেন। তার অধীনে পরপর দুইবার কলম্বিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পায়। এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে শেষ ১৬’র লড়াইয়ে স্টপেজ টাইমে ইয়েরি মিনার গোলে কলম্বিয়া ১-১ গোলে সমতা ফেরালেও শেষ পর্যন্ত পেনাল্টিতে পিছিয়ে পড়ে বিদায় নেয়।
দীর্ঘ ছয় বছরে কলম্বিয়াকে অসধারণ সাফল্য উপহার দেয়ায় পেকারম্যানের প্রশংসা করেছেন কলম্বিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি রামোন জেসারান। তার সাথে বেতন নিয়ে কোন ধরনের দ্বন্দ্বের বিষয়টি অবশ্য গণমাধ্যমের সামনে এড়িয়ে গেছেন জেসারান। তবে জানিয়েছেন একান্তই ব্যক্তিগত কারনে পেকারম্যান দল ছেড়ে চলে যাচ্ছেন।
পেকারম্যানের সাথে গত ৩১ আগস্ট কলম্বিয়া জাতীয় দলের চুক্তি শেষ হয়ে গিয়েছিল। এখন পর্যন্ত কোন ক্লাব কিংবা জাতীয় দল থেকে তার কাছে কোন প্রস্তাব না আসার ইঙ্গিত দিয়েছেন পেকারম্যান।
পেকারম্যানের অধীনে কলম্বিয়া বিশ্বকাপে তাদের সেরা পারফরমেন্স অর্জন করেছে। চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপে তারা কোয়ার্টারফ ফাইনালে খেলেছিল। এছাড়াও ২০১৫ কোপা আমেরিকায় শেষ আটে খেলার এক বছর পরে শতবর্ষী আসরে তৃতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে। এর আগে ২০০৬ বিশ্বকাপে পেকারম্যানের অধীনে আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে খেলেছিল। স্বাগতিক জার্মানীর কাছে পরাজিত হয়ে তাদের বিদায় নিতে হয়।
পেকারম্যানের সম্ভাব্য বদলী হিসেবে ইতোমধ্যেই নেদারল্যান্ড, রিয়াল মাদ্রিদ ও চেলসির সাবেক অভিজ্ঞ কোচ গাস হিডিঙ্কের নাম শোনা যাচ্ছে। এছাড়াও ইরানের পর্তুগীজ বস কার্লোরস কুয়েরোজ ও ক্রোয়েশিয়ার জøাটকো ডালিচও তালিকায় রয়েছেন। আগামী শুক্রবার প্রীতি ম্যাচে ভেনেজুয়েলা ও পরের সপ্তাহে আর্জেন্টিনার মোকাবেলা করবে কলম্বিয়া। দুটি ম্যাচই যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে।