পিরোজপুরে মুক্তিযোদ্ধাদের কল্যাণে ৮টি ভবন কমপ্লেক্স

167

পিরোজপুর, ৫ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের কল্যাণে পিরোজপুরে প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে ৮টি প্রকল্পের মধ্যে ৫টির শতভাগ কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। এসব প্রকল্পের মধ্যে রয়েছে ৮টি মুক্তিযোদ্ধা ভবন কমপ্লেক্স নির্মাণ।
পিরোজপুর জেলা শহরে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ের মুক্তিযোদ্ধা ভবন কমপ্লেক্সটি নির্মিত হচ্ছে জেলা শহরের প্রাণকেন্দ্র পুরাতন ডিসি অফিস সংলগ্ন জমিতে। ইতোমধ্যেই সরকারি খাস এ জমির মালিকানা মুক্তিযোদ্ধা সংসদের অনুকূলে জেলা প্রশাসন হস্তান্তর করেছে এবং ভবন নির্মাণের প্রায় ৭৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। কাউখালী উপজেলা সদরে মুক্তিযোদ্ধা ভবন কমপ্লেক্স এর নির্মাণ কাজ শেষ হয়েছে।
ভান্ডারিয়া এবং মঠবাড়িয়ার কমপ্লেক্স ভবন নির্মাণের কাজ গত অর্থবছরের প্রারম্ভে শেষ হয়েছে এবং এ ভবন ৩টি মুক্তিযোদ্ধা সংসদের উপজেলা কমান্ডের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। নেছারাবাদ এবং ইন্দুরকানীর ভবন নির্মাণের কাজ গত অর্থ বছরের শেষ প্রান্তে এসে শেষ হয়েছে। নাজিরপুরে এবং পিরোজপুর সদরের ভবন নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে এবং চলতি ২০১৮-২০১৯ অর্থ বছরে শেষ হবে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায় জানান, উপজেলা সদরের প্রতিটি ভবন কমপ্লেক্স নির্মাণে গড় ব্যয় হচ্ছে ২ কোটি ৭৫ লাখ টাকা। তিন তলার এসব ভবনের ১ম ও ২য় তলায় মার্কেট থাকবে। এ মার্কেটের আয় থেকে অর্থ ব্যয় হবে মুক্তিযোদ্ধাদের কল্যাণে। এছাড়া প্রতিটি ভবনের ৩য় তলায় থাকবে মুক্তিযোদ্ধা সংসদের উপজেলা কমান্ড কার্যালয়।
জেলা সদরে নির্মাণাধীন মুক্তিযোদ্ধা সংসদ ভবন কমপ্লেক্সটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩ কোটি টাকা। এ ভবনটি নির্মানের দায়িত্ব পেয়েছে গণপূর্ত বিভাগ পিরোজপুরের নির্বাহী প্রকৌশলীর কার্যালয়। এ ভবনটির চলতি অর্থ বছরের বিজয়ের মাস ডিসেম্বরে মুক্তিযোদ্ধা সংসদ পিরোজপুর জেলা ইউনিট কমান্ডের কাছে হস্তান্তর করা সম্ভব হবে বলে জানিয়েছেন গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম।