সব মানুষকে টিকার আওতায় আনতে দেশে টিকা উৎপাদনে দ্রুত পদক্ষেপ নেয়ার সুপারিশ

1406

ঢাকা, ২০ জুন, ২০২১ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় সব মানুষকে টিকার আওতায় আনতে দেশে টিকা উৎপাদনে দ্রুত পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক,আ.ফ.ম. রুহুল হক, মো: আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নুর, রাহগির আলমাহি এরশাদ এবং মোঃ আমিরুল আলম মিলন সভায় অংশগ্রহণ করেন।
কোভিড-১৯ আরম্ভ হওয়ার পর এ পর্যন্ত কত টাকার মাস্ক ও কীট ক্রয় করা হয়েছে, ভ্যাকসিন সংকট মোকাবেলায় কি কি পদক্ষেপ নেয়া হয়েছে, ভ্যাকসিন জিটুজি নাকি এজেন্টের মাধ্যমে আনা হচ্ছে, কোভিড-১৯ মোকাবেলায় আইসিউ ও অক্সিজেন এর বর্তমান অবস্থা ও সম্ভাব্য সংকট থেকে উত্তরণ বিষয়ে আলোচনা করা হয়।
তথ্য বিভ্রান্তি এড়াতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় সম্পর্কিত যাবতীয় তথ্য প্রদান ও পর্যালোচনা শুধু সাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে প্রদানের লক্ষ্যে অন্যান্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সহযোগিতা করার অনুরোধ করা হয়। সভায় এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
সভায় কোভিডে আক্রান্ত হয়ে শহীদ ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীদের জন্য ‘প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা’ সহজতর প্রক্রিয়ায় যাছাই বাছাইয়ের মাধ্যমে দ্রুততম সময়ে তাঁদের পরিবারের নিকট পৌছানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
স্বাস্থ্য সেবা বিভাগের সচিব, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।