বাসস ক্রীড়া-৯ : ফ্রান্সকে জিততে দেয়নি হাঙ্গেরি

51

বাসস ক্রীড়া-৯
ফুটবল-ইউরো ২০২০
ফ্রান্সকে জিততে দেয়নি হাঙ্গেরি
বুদাপেস্ট, ২০ জুন ২০২১ (বাসস/এএফপি) : আঁতোয়া গ্রীজম্যানের গোলে হাঙ্গেরির বিপক্ষে পরাজয় এড়াতে সক্ষম হয়েছে বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্স। শনিবার বুদাপেস্টে অনুষ্ঠিত ম্যাচে এই ড্রয়ের কারণে ইউরো ২০২০ আসরের শেষ ১৬’ নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে বিশ^ চ্যাম্পিয়নরা।
‘এফ’ গ্রুপের ওই ম্যাচের প্রথমার্ধে আট্টিলা ফিওলার গোলে এগিয়ে যায় হঙ্গেরি। প্রথমার্ধের শেষ ইনজুরি টাইমে স্বাগতিক দলের ওই গোলটি পরাজয়ের শঙ্কায় ফেলে দিয়েছিল সফরকারী ফ্রান্সকে। কিন্তু বিরতির পর ফ্রান্সের হয়ে সমতাসুচক গোল করে দলকে ভরাডুবির হাত থেকে রক্ষা করেন ২০১৬ ইউরোর গোল্ডেন বুট জয়ী গ্রীজম্যান। তার দেয়া ৬৬ মিনিটের ওই গোলটি ২০১৯ জুনের পর প্রতিযোগিতামুল ম্যাচে পরাজয়ের হাত থেকে রক্ষা করেছে ফরাসিদের।
সফরকারী দলের কোচ দিদিয়ের দেশ্যম বলেন, ‘আমরা প্রত্যাশা মাফিক খেলা খেলতে পারিনি। তারপরও একটি পয়েন্ট পেয়েছি। প্রথমার্ধেই আমাদের এগিয়ে যাওয়া উচিৎ ছিল। উল্টো একটি মাত্র সুযোগ পেয়েই সেটি কাজে লাগিয়েছে তারা। এতে আমাদের পিছিয়ে পড়তে হয়। অবশ্য নিজেদের সমর্থকদের সামনে খেলতে পেরে এবং তাদের মদদ পেয়ে স্বাগতিকদের শক্তি অনেকটাই বেড়ে গিয়েছিল।’
এখনো চার পয়েন্ট নিয়ে এফ গ্রুপের পয়েন্ট তালিকার শির্ষে রয়েছে দেশ্যমের শিষ্যরা। সমান তিন পয়েন্ট করে নিয়ে তালিকার পরের দুই স্থানে রয়েছে যথাক্রমে জার্মানি ও পর্তুগাল। তালিকার তলানিতে থাকা হাঙ্গেরি ফ্রন্সকে রুখে দিয়ে প্রথম পয়েন্টের দেখা পেয়েছে।
স্বাগতিক গোলদাতা ফিওলা বলেন, ‘এটি আমার জীবনের সেরা দিনগুলোর একটি। আমরা দারুন একটি ফল করেছি। দলটি নিয়ে আমি গর্বিত। দর্শকরাও আজ দারুন এক পরিবেশ সৃষ্টি করেছে, আমরা প্রমান করেছি যে সাহসিকতার সঙ্গে খেলতে পারি। এটি অসাধারণ একটি দিন।’
স্বাগতিক দলের বিপক্ষে ম্যাচে অংশগ্রহনের পরও বুদাপেস্টেই থেকে যাচ্ছে ফ্রান্স। কারণ সেখানেই গ্রুপের শেষ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের মোকাবেলা করবে তারা। আর গ্রুপের শেষ ম্যাচে জার্মানির বিপক্ষে লড়াইয়ের জন্য মিউনিখ সফর করবে হাঙ্গেরি।
অপেক্ষাকৃত উষ্ণ তাপমাত্রা ৩০ ডিগ্রী সেলসিয়াসে আনুমানিক ৬০ হাজার দর্শকের সামগম ঘটেছিল গতকালের ওই ম্যাচে। কারণ বুদাপেস্টের এই পুসকাস এরিনাটি হচ্ছে ইউরো টুর্নামেন্টের একমাত্র ভেন্যু, যেখানে কোভিড-১৯ সংক্রমনের কারণে কোন বিধিনিষেধ আরোপিত হয়নি।
বাসস/এএফপি/এমএইচসি/১৫১০/নীহা