আত্মঘাতি গোলে জার্মানদের কাছে বিধ্বস্ত পর্তুগাল

86

মিউনিখ, ২০ জুন ২০২১ (বাসস) : বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালকে ৪-২ গোলে বিধ্বস্ত করে স্বরুপে ফিরেছে জার্মানী। ডেথ গ্রুপে আগের ম্যাচে ফ্রান্সের কাছে ১-০ গোলের পরাজয় দিয়ে ইউরো অভিযান শুরু করা জার্মানী কাল এফ-গ্রুপে প্রথম পয়েন্ট সংগ্রহ করেছে।
এর আগে বুদাপেস্পে হাঙ্গেরির সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। বুধবার গ্রুপের শেষ ম্যাচে জার্মানরা হাঙ্গেরিকে আতিথ্য দিবে ও ফ্রান্স লড়বে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগালের বিপক্ষে, ঐদিনই গ্রুপের চার দলের ভাগ্য নির্ধারিত হবে। সর্বোচ্চ চার পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের শীর্ষে রয়েছে ফ্রান্স। ৩ পয়েন্ট করে সংগ্রহ করে পরের দুই অবস্থানে রয়েছে যথাক্রমে জার্মানী ও পর্তুগাল। তলানির দল হাঙ্গেরির সংগ্রহ ১ পয়েন্ট।
বায়ার্ন মিউনিখের আলিয়াঁজ এরিনাতে কাল ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোলে ১৫ মিনিটেই এগিয়ে গিয়েছিল পর্তুগাল। জুভেন্টাস সুপারস্টার রোনাল্ডোর এটি ক্যারিয়ারের ১০৭তম আন্তর্জাতিক গোল। ইরানের আলি দেইয়ের সর্বকালের সর্বোচ্চ ১০৯ আন্তর্জাতিক গোলের থেকে আর মাত্র দুই গোল দুরে রয়েছেন রোনাল্ডো। কিন্তু ৩৫ ও ৩৯ মিনিটে রুবেন ডিয়াস ও রাফয়েল গুয়েরেইরোর পরপর দুটি আত্মঘাতি গোলে বিরতির আগে ২-১ গোলের লিড পায় স্বাগতিকরা। কেই হাভার্টজের গোলে ব্যবধান আরো বাড়ানোর পর লেফট-ব্যাক রবিন গোসেন্স দলের হয়ে চতুর্থ গোলটি করেন। এক গোল ও দুই এসিস্টে কাল ম্যাচ সেরা মনোনীত হয়েছেন গোসেন্স। ম্যাচ শেষের ২৩ মিনিটর আগে রোনাল্ডোর দারুন একটি পাসে দিয়োগো জোতা এক গোল পরিশোধ করলেও তা পরাজয় এড়াতে যথেষ্ঠ ছিলনা।
ইউরো ২০০০’এর পর বিশ্বকাপ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ মিলে এনিয়ে পাঁচবার পর্তুগালকে পরাজিত করলো জার্মানী।
গত মঙ্গলবার ফ্রান্সের বিপক্ষে প্রথম ম্যাচে ১-০ গোলে পরাজয়ের থেকে কাল একেবারেই অন্য চেহারায় মাঠে আবির্ভূত হয়েছির জোয়াকিম লোয়ের দল। অন্যদিকে একইদিন হাঙ্গেরিকে ৩-০ গোলে উড়িয়ে দেয়া পর্তুগাল শিবিরে কাল আত্মবিশ্বাসের অভাব দেখা গেছে। বেভারিয়ান রাজধানীতে কাল বেশ উত্তেজনার মধ্যেই হাই ভোল্টেজ ম্যাচটি শুরু হয়। পাঁচ মিনিটের মধ্যে গোসেন্স গোল করলেও ভিএআর’র ধরা পড়ে সার্জি গ্যানাব্রির অবস্থান অফসাইডে ছিল। যে কারনে গোলটি বাতিল হয়ে যায়। এর কিছুক্ষন পরেই লিড পায় পর্তুগাল। কাউন্টার এ্যাটাক থেকে বার্নার্ডো সিলভা জোতার দিকে দুর্দান্ত এক পাস বাড়িয়ে দেন। লিভারপুলের এই ফরোয়ার্ড বক্সের ভিতর দৌড়ে আসা রোনাল্ডোর দিকে বল বাড়িয়ে দিলে জার্মান অধিনায়ক ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করেন এই জুভেন্টাস তারকা। ইউরো চ্যাম্পিয়নশীপে জার্মানীর বিপক্ষে এটাই রোনাল্ডোর প্রথম গোল। এর মাধ্যমে তিনি ইউরোতে গোলসংখ্যা ১২’তে নিয়ে গেলেন।
কিন্তু চার মিনিটের মধ্যে দুটি আত্মঘাতি গোলে ম্যাচের চেহারাই পাল্টে যায়। ৩৫ মিনিটে গোসেন্সের ভলি থেকে হাভার্টজ শট নিতে গেলে ডিয়াসের পায়ে রুই প্যাট্রিসিওকে পাশ কাটিয়ে বল জালে প্রবেশ করলে সমতায় ফিরে জার্মানী। চার মিনিট পর কিমিচের ক্রস ক্লিয়ার করতে গিয়ে গুয়েরেইরো নিজের জালেই বল ঠেলে দেন। বামদিক থেকে কাল পুরো ম্যাচেই গোসেন্স পর্তুগীজদের জন্য হুমকি হয়ে উঠেছিলেন।
বিরতির ৬ মিনিট পর তা লো ক্রসে হাভার্টজ দলের হয়ে তৃতীয় গোলটি করেন। ৬০ মিনিটে কিমিটের ক্রস থেকে পোস্টের খুব কাছে থেকে শক্তিশালী হেডে এবার আটালান্টার এই মিডফিল্ডার নিজের গোল করলে ৪-২ গোলের লিড পায় লো শিষ্যরা। এই গোলের দুই মিনিট পরে গোসেন্সকে বিশ্রামে পাঠান লো। ৬৭ মিনিটে গুয়েরেইরোর ফ্রি-কিক থেকে রোনাল্ডোর হুকব্যাকে জোতা পর্তুগালের হয়ে এক গোল পরিশোধ করেন।
২০১৪ সালের বিশ্বকাপের পর এই প্রথমবারের মত জার্মানীর কাছে চার গোল হজম করলো পর্তুগাল।