বাসস দেশ-৯ : বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন স্থগিতই থাকছে

962

বাসস দেশ-৯
আপিল-আদেশ
বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন স্থগিতই থাকছে
ঢাকা, ২০ জুন, ২০২১ (বাসস) : আলাদা দু’টি মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ আসলাম চৌধুরীকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিতই থাকছে।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ভার্চুয়াল আপিল বিভাগ আসলাম চৌধুরীর জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে আনা লিভ টু আপিল নিষ্পত্তি করে এ আদেশ দেন। আদেশে আদালত বলেন, জামিনে স্থগিতাদেশ চলমান থাকবে।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আসলামের পক্ষে ছিলেন ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল।
নাশকতার অভিযোগে আনা দুই মামলায় গত ৩০ মে আসলাম চৌধুরীকে অন্তবর্তী জামিন দেয় আদালত। পাশাপাশি রুলও জারি করা হয়। এ জামিন আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। এ আবেদনের পরিপ্রেক্ষিতে আসলাম চৌধুরীকে হাইকোর্টে দেয়া জামিন গত ৬ জুন আজ ২০ জুন পর্যন্ত স্থগিত করে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল করতে বলে আপিল বিভাগের চেম্বার কোর্ট। আজ শুনানি নিয়ে জামিনে স্থগিতদেশ চলমান রেখে আবেদন নিষ্পত্তি করে দেন আপিল বিভাগ।
অন্য মামলায় গ্রেফতার থাকা আসলাম চৌধুরীকে নাশকতার এই দুই মামলায় শ্যোন অরেস্ট দেখানো হয়েছিলো। ২০১৬ সালের ১৫ মে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকা থেকে আসলাম চৌধুরীকে আটক করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
১৬ মে ৫৪ ধারায় (মোসাদ কানেকশনে সরকার উৎখাতে ষড়যন্ত্রের সন্দেহ) গ্রেফতার দেখিয়ে তাকে ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। আদালত সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর ওই বছরের ২৬ মে আসলাম চৌধুরীর বিরুদ্ধে গুলশান থানায় দায়ের করা হয় রাষ্ট্রদ্রোহিতার মামলা। রাষ্ট্রদ্রোহিতার মামলায় উচ্চ আদালত থেকে জামিন পান আসলাম।
বাসস/এএসজি/ডিএ/১৪৩০/এএএ