বাসস ক্রীড়া-৩ : বিশ্বকাপের ঊর্ধ্বে টেস্ট চ্যাম্পিয়নীপ : শাস্ত্রী

50

বাসস ক্রীড়া-৩
ক্রিকেট-শাস্ত্রী
বিশ্বকাপের ঊর্ধ্বে টেস্ট চ্যাম্পিয়নীপ : শাস্ত্রী
লন্ডন, ২০ জুন ২০২১ (বাসস) : ওয়ানডে বা টি-টুয়েন্টি বিশ্বকাপের চেয়েও অনেক বেশি গুরুত্বপূর্ণ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নীপ বলে দাবি করলেন ভারতের কোচ রবি শাস্ত্রী।
তার মতে, টেস্ট চ্যাম্পিয়নশীপের এই উত্তাপ-রোমাঞ্চ, ওয়ানডে বা টি-টুয়েন্টি বিশ্বকাপকে ছাড়িয়ে গেছে। তাই ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের চেয়েও এগিয়ে এই টেস্ট চ্যাম্পিয়নশীপ।
স্টার স্পোর্টসকে দেয়া এক সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশীপ সব বিশ্বকাপের ঊর্ধ্বে। আমি ১৯৮৩ বিশ্বকাপ খেলেছি, চ্যাম্পিয়ন দলের সদস্যও ছিলাম। কিন্তু এটা সবগুলোর চেয়ে সেরা। এটা সবচেয়ে কঠিন ও সবচেয়ে বড় সংস্করণ এবং এখানে খেলার তৃপ্তি অনেক। অনেক বড়-বড় খেলোয়াড় আছে যারা বিশ্বকাপ জিততে পারেনি, তাই ফাইনালে খেলা সবসময় বিশেষ কিছু। কিন্তু পাঁচ বছর একটি দলের এক নম্বরে থাকা বিশাল অর্জন।’
তিনি আরও বলেন, ‘এই ফাইনালের জন্য গেল আড়াই বছর খেলোয়াড়রা স্বপ্ন দেখেছে। সেই স্বপ্ন তাদের পূরণ হয়েছে। যারা ফাইনালে উঠতে পারেনি, তাদের মধ্যেও ফাইনাল খেলার ইচ্ছা ও স্বপ্ন ছিলো। এখন তাদের কিছুটা হলেও আফসোস হচ্ছে।’
গত আড়াই বছর টেস্ট চ্যাম্পিয়নীপে লড়াই করার পর ফাইনালের মঞ্চে উঠে ভারত ও নিউজিল্যান্ড। শুক্রবার থেকে মাঠে গড়ানোর কথা ছিলো ফাইনাল ম্যাচটি। কিন্তু বৃষ্টির কারনে ঐ দিন মাঠেই নামতে পারেনি দু’দল। অবশেষে গতকাল শনিবার মাঠে নামে ভারত ও নিউজিল্যান্ড দল।
কিন্তু বৃষ্টির কারনে পুরো দিন খেলা হয়নি। টস হেরে প্রথমে ব্যাট করে ৬৪ দশমিক ৪ ওভারে ৩ উইকেটে ১৪৬ রান করে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে ভারত।
বাসস/এএমটি/১৪০৫/নীহা