বাসস বিদেশ-৪ : অতিরক্ষণশীল ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত

31

বাসস বিদেশ-৪
ইরান-ভোট
অতিরক্ষণশীল ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত
তেহরান, ২০ জুন, ২০২১ (বাসস ডেস্ক): ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে শনিবার অতিরক্ষণশীল ইব্রাহিম রাইসিকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।
তাঁর এই বিজয় অনেকটা প্রত্যাশিতই মনে করা হচ্ছে। কারণ তাঁর চেয়েও সম্ভাবনাময় ও শক্তিশালী কয়েকজন রাজনীতিবিদ নির্বাচনে অংশ নেননি।
শুক্রবার অনুষ্ঠিত এ নির্বাচনে রাইসির (৬০) পক্ষে ৬২ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে ইরানের নির্বাচন কমিশন। পরাজয় মেনে নেন তার তিন প্রতিদ্বন্দ্বী কট্টর ডানপন্থী মোহসেন রেজাই, আমির হোসেন কাজিজাদ্দেহ হাসেমি ও মধ্যপন্থী আবদুল নাসের হেমাতি।
এদিকে বিদায়ী মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানি জনগণকে তাদের পছন্দের নেতা নির্বাচিত করায় অভিনন্দন জানিয়েছেন। তিনি আগস্টে ক্ষমতা থেকে বিদায় নেবেন। তিনি চার বছর মেয়াদে পর পর দুবার ইরানের প্রেসিডেন্ট ছিলেন।
রাইসি এমন এক সময়ে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিচ্ছেন যখন ইরান বিশ্বের শক্তিশালী দেশগুলোর সাথে করা তার পরমানু চুক্তি পুনরায় চালুর চেষ্টা করছে।
জয়ের পর দেয়া বিবৃতিতে রাইসি বলেছেন, তিনি পুরো জাতির নেতা হবেন। সরকারের ওপর জনগণের বিশ্বাস জোরদার করতে পদক্ষেপ নেবেন।
এছাড়া রাইসি আরও বলেছেন, তিনি ইরানে একটি কঠোর পরিশ্রমী, বিপ্লবী ও দুর্নীতিবিরোধী সরকার গঠন করবেন।
এদিকে রাইসি’র জয়কে স্বাগত জানিয়েছে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ এবং সংযুক্ত আরব আমিরাতের নেতা শেখ মোহাম্মদ
বিন জায়েদ।
যুক্তরাষ্ট্র দু:খ প্রকাশ করে বলেছে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ইরানীদের তাদের নেতা নির্বাচনের সুযোগ দেয়া হয়নি।
তবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেছেন, পরমাণু চুক্তি পুনরায় চালুর বিষয়ে ইরানের সাথে পরোক্ষ যে আলোচনা চলছে তা অব্যাহত থাকবে।
এদিকে রাইসিকে নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইসরায়েল। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, রাইসি একজন উগ্রপন্থী নেতা। তিনি ইরানের সামরিক পরমাণু কর্মসূচি জোরদার করতে অঙ্গীকারবদ্ধ।
বাসস/জুনা/১২৫০/জেহক