জয়পুরহাটে ঘর পেয়ে প্রধানমন্ত্রীর জন্য দোয়া করলেন ছফুরা বেওয়া

301

॥ শাহাদুল ইসলাম সাজু ॥
জয়পুরহাট, ২০ জুন, ২০২১ (বাসস) : ছফুরা বেওয়া, বয়স ৬৮ বছর। অন্যের বাড়িতে আশ্রিত হিসেবে মানবেতর জীবন যাপন করা ছফুরা বেওয়ার কাছে এক খন্ড জমি এবং পাকা বাড়ি ছিল স্বপ্নের মতো। সেই ঘর পেয়ে অশ্রুসজল নয়নে প্রধানমন্ত্রীর জন্য দোয়া করে বললেন- আল্লাহ যেন শেখের বেটির ভালো করে বাপো।
জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার রায়কালী ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম আমানপুরে বসবাস করেন ছফুরা বেওয়া। ১৪ বছর আগে স্বামীকে হারিয়ে অন্যের বাড়িকে কাজ করে জীবিকা নির্বাহ করেন ছফুরা। ২ ছেলে ২ মেয়ে বিয়ের পর অনেকটা একা হয়ে পড়েন বৃদ্ধা ছফুরা। অন্যের জায়গায় আশ্রিত হিসেবে মানবেতর জীবন যাপন করছিলেন। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে দৃষ্টি নন্দন বাড়ির ও ২ শতাংশ জমির মালিকানার দলিল হাতে পেয়ে অশ্রুসজল হয়ে পড়েন। ছফুরা বেওয়া বলেন, আল্লাহ যেন শেখের বেটির ভালো করে বাপো। সারা জীবন শেখের বেটির জন্য দোয়া করিম, আল্লাহ যেন দীর্ঘজীবী করেন। ছফুরা বেগম আরও বলেন, এখন বলতে পারবো আমারও এক খন্ড জমি আছে। মাথা উচুঁ করে সমাজে চলতে পারবো। আমানপুরে ১০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের ঠাঁই হয়েছে। অধিকাংশই শ্রমিক ও দিনমজুরের কাজ করে তাদের জীবিকা নির্বাহ করে থাকেন। আক্কেলপুর উপজেলা নির্বাহী অফিসার এস এম হাবিবুল হাসান জানান, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে ১০ ভূমিহীন পরিবার পেয়েছে ২ শতাংশ খাস জমিসহ দুই কক্ষ বিশিষ্ট দৃষ্টি নন্দন বাড়ি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান আওয়ামীলীগ সরকারের নির্বাচনী অঙ্গীকার কেউ গৃহহীন থাকবেনা। ”আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার” এ স্লোগানকে সামনে রেখে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জেলায় ১৪১ টি দৃষ্টিনন্দন ঘর নির্মাণ করা হয়। এরমধ্যে রয়েছে জয়পুরহাট সদর উপজেলায় ৩০টি, পাঁচবিবি উপজেলায় ৩০ টি, আক্কেলপুরে ১০টি, কালাই উপজেলায় ৫৮ টি ও ক্ষেতলাল উপজেলায় ১৩টি। এরমধ্যে ১ম ধাপে রয়েছে ১১৫টি ও ২য় ধাপে রয়েছে ২৬ টি ঘর। যার নির্মাণ ব্যয় হয়েছে ৭৩ লাখ ৮৫ হাজার টাকা। ’ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীনদের জন্য ২ শতাংশ করে খাসজমির বন্দোবস্তসহ দুই কক্ষ বিশিষ্ট্য সেমিপাকা নতুন ঘরের দলিল তুলে দেওয়া হয়েছে। ইটের দেওয়াল, কংক্রিট মেঝে এবং টিনের ছাঊনি দিয়ে তৈরি এসব সেমিপাকা ওই ঘরে রয়েছে ২টি শয়ন কক্ষ, ১টি বারান্দা, ১টি রান্নাঘর ও ১টি শৌচাগার।