বাসস দেশ-৫০ : সাবরাং ট্যুরিজম পার্কে ফটো কর্নার উদ্বোধন

159

বাসস দেশ-৫০
সাবরং-পার্ক-ফটো কর্নার
সাবরাং ট্যুরিজম পার্কে ফটো কর্নার উদ্বোধন
ঢাকা, ১৯ জুন, ২০২১ (বাসস) : সাবরাং ট্যুরিজম পার্ক বাংলাদেশের সর্বদক্ষিণে কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নে অবস্থিত যার আয়তন ১ হাজার ৪৭ একর।সাবরাং ট্যুরিজম পার্কের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগর, উত্তরে টেকনাফ সদর ইউনিয়ন এবং দক্ষিণ-পূর্বে শাহপরীর দ্বীপ অবস্থিত। পাহাড় ও সাগরের বৈচিত্র্যময় দৃশ্য, সুদীর্ঘ বালুকাময় সৈকত এ স্থানকে সৌন্দর্যের লীলাভূমিতে পরিণত করেছে। সাবরাং ট্যুরিজম পার্কে ৫ তারকা হোটেল, ইকো-ট্যুরিজম, মেরিন এ্যকুরিয়াম ও সি-ক্রুজ, বিদেশি পর্যটকদের জন্য বিশেষ সংরক্ষিত এলাকা,সেন্টমার্টিনে ভ্রমণের বিশেষ ব্যবস্থা, ভাসমান জেটি, শিশু পার্ক, ইকো-কটেজ,ওসানেরিয়াম,আন্ডার ওয়াটার রেস্টুরেন্ট, ভাসমান রেস্টুরেন্টসহ নানাবিধ বিনোদন ও পর্যটন সুবিধা থাকবে।
সাবরাং ট্যুরিজম পার্কে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) দৃষ্টিনন্দন ও আইকোনিক ফটো কর্নার আজ শনিবার বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী উদ্বোধন করেন। এসময় তিনি বলেন,এ ফটো কর্নার সাবরাংয়ের পরিচয় বহন করবে এবং পর্যটকগন মেরিন ড্রাইভের সৌন্দর্যের পাশাপাশি ট্যুরিজম পার্ক পরিদর্শনের স্মৃতি ধরে রাখতে পারবে। আগামী ৩ মাসের মধ্যে বিনিয়োগকারিরা এখানে হোটেল নির্মাণ কাজ শুরু করবে বলে তিনি জানান।
প্রসঙ্গত, সাবরাং ট্যুরিজম পার্কে ইতোমধ্যে ১৯টি বিনিয়োগ প্রস্তাব অনুমোদন পেয়েছে এবং ১৭২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব পাওয়া গেছে যার মাধ্যমে ১১ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছে বেজা কর্তৃপক্ষ। সাবরাং ট্যুরিজম পার্কে ইতোমধ্যে প্রশাসনিক ভবন, ডাইক নির্মাণ, ব্রীজ নির্মাণ, ৬ ভেন্ট স্লইচগেট (রেগুলেটর) নির্মাণ ও বিদ্যুৎ সংযোগের কাজ শেষ হয়েছে। এছাড়া এখানে ভূমি উন্নয়ন কাজসহ পানি সরবরাহ লাইন ও বাউন্ডারি ওয়াল নির্মাণ কাজ চলমান রয়েছে। ২য় পর্যায়ে ভূমি উন্নয়নের জন্য আন্তর্জাতিক দরপত্র এবং ২টি গেট ও অভ্যন্তরীন সড়ক নির্মাণে দরপত্র আহ্বান করা হয়েছে।
সাবরাং ট্যুরিজম পার্ক রাজধানী ঢাকা শহর থেকে ৪৫০ কিলোমিটার ও কক্সবাজার শহর থেকে ৮২ কিলোমিটার দূরে অবস্থিত। মেরিন ড্রাইভের মাধ্যমে ট্যুরিজম পার্কের সাথে সরাসরি সড়ক যোগাযোগ রয়েছে। পাশাপাশি নিকটস্থ জাতীয় মহাসড়ক এন-১ এর মাধ্যমে ট্যুরিজম পার্কের সাথে দেশের অন্যান্য এলাকার সড়ক যোগাযোগ বিদ্যমান। কক্সবাজার বিমানবন্দর সাবরং ট্যুরিজম পার্ক থেকে ৮২ কিলোমিটারের মধ্যে অবস্থিত।
বাসস/আরআই/২১১৫/এবিএইচ