বাসস বিদেশ-১১ : মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে অগ্নিকান্ডে আশ্রয় শিবির ধ্বংস : হাজার হাজার মানুষ গৃহহারা

24

বাসস বিদেশ-১১
আফ্রিকা-যুদ্ধ-আগুন
মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে অগ্নিকান্ডে আশ্রয় শিবির ধ্বংস : হাজার হাজার মানুষ গৃহহারা
বুঙ্গো (মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র), ১৯ জুন, ২০২১ (বাসস ডেস্ক): মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের বামবাড়ির এক অস্থায়ী শিবিরে আগুন লাগলে তা ধ্বংসপ্রাপ্ত হয় ও সেখানে বসবাসরত ৮,৫০০ মানুষ গৃহহারা হয়ে পড়ে। অঞ্চলটিতে পুনরায় যুদ্ধ শুরু হয়েছে। ডক্টরস উইদাউট বর্ডার শুক্রবার একথা জানায়। খবর এএফপি’র।
ফরাসী সংক্ষিপ্ত হরফের এমএসএফ নামের এক বেসরকারি সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে,“কয়েক হাজার মানুষ বামবাড়ী শহরের একটি মসজিদ প্রাঙ্গণে আশ্রয় নিয়েছে। সেখানে তারা খুব ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে বাস করছে।” বিবৃতিতে বলা হয়, “বাঙ্গুইয়ের প্রায় ৩৮০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত এলিভেজ শিবিরটি পুড়িয়ে দেওয়া হয় ও শিবিরে এমএসএফ পরিচালিত একটি হেলথ পোস্টও ধ্বংস করা হয়েছে।” মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ২০১৩-১৪ সালের এক নৃশংস সংঘাতকে কেন্দ্র করেই এলিভেজ ক্যাম্পটি গড়ে ওঠে। দেশের চতুর্থ বৃহত্তম শহর বামবাড়ির উপকণ্ঠের এই শিবিরটিতে বিভিন্ন এলাকায় লড়াই করে পালিয়ে আসা বেশিরভাগ আধাযাযাবর সম্প্রদায়ের লোকেরা আশ্রয় নিত।“
এমএসএফ জানায়,“ সহিংসতা অবসানের পর পর্যায়ক্রমে পরিস্থিতি শান্ত হওয়ার পরবর্তী বছরগুলিতে এ জায়গাটি ক্রমান্বয়ে পরিবর্তিত রূপ ধারণ করে ছয়টি মসজিদ, কয়েক ‘শ দোকান, তাঁবুসহ, অন্যান্য স্থাপনা ও ৮,৫০০ লোকের বসতি নিয়ে একটি ছোট্ট শহর পরিণত হয়।
জাতিসংঘের তথ্যানুসারে দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্র বিশ্বের দ্বিতীয় স্বল্পোন্নত দেশ।
বাসস/অনু-জেজেড/১৯৩০/কেএমকে