বাসস দেশ-২৪: দেশের বিভিন্ন স্থানে নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে

145

বাসস দেশ-২৪
নদ ও নদী-পরিস্থিতি
দেশের বিভিন্ন স্থানে নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে
ঢাকা, ১৯ জুন, ২০২১ (বাসস) : দেশের ১০১ টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৪৬ টির, হ্রাস পেয়েছে ৫৪ টির এবং তথ্য পাওয়া যায়নি ১ টির।
আগামী তিনদিনে দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কক্সবাজারসহ অন্যান্য জেলা এবং এর কাছাকাছি অঞ্চলে মাঝারী থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।
বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও ভারত আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্য অনুযায়ী, এর ফলে এসব অঞ্চলের নদ-নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। কোথাও কোথাও এই কারণে আকষ্মিক বন্যা হতে পারে।
আজ বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক পূর্বাভাসে বলা হয়েছে, তিস্তা নদীর পানি সমতল আগামী ২৪ ঘন্টায় বৃদ্ধি পেতে পারে এবং ডালিয়া পয়েন্টে স্বল্প সময়ের জন্য বিপদসীমা অতিক্রম করতে পারে।
ব্রহ্মপুত্র-যমুনা নদ ও নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী ২৪ ঘন্টায় স্থিতিশীল থাকতে পারে। তিনদিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে গঙ্গা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে ।
কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে,যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
বাসস/সবি/এসএস/১৭৩৫/কেএমকে