বাসস দেশ-২০ : আজ করোনায় মৃত্যু ৬৭, নতুন আক্রান্ত ৩,০৫৭ জন

93

বাসস দেশ-২০
করোনা-আপডেট
আজ করোনায় মৃত্যু ৬৭, নতুন আক্রান্ত ৩,০৫৭ জন
ঢাকা, ১৯ জুন, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৬৭ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৭ এবং সুস্থ হয়েছেন ১ হাজার ৭২৫ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৩৪ ও নারী ৩৩ জন।
গতকালের চেয়ে আজ ১৩ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৫৪ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১৩ হাজার ৪৬৬ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। গত ১১ জুন থেকে মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ বিদ্যমান রয়েছে।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ২২ জন এবং ষাটোর্ধ ২৭ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী ও রংপুর বিভাগে ৮ জন করে, খুলনা বিভাগে ২৪ জন এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগে ১ জন করে রয়েছেন। এদের মধ্যে ৫৭ জন সরকারি, ৭ জন বেসরকারি হাসপাতাল এবং ৩ জন বাসায় মৃত্যুবরণ করেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়, গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা বেড়েছে ২২ দশমিক ১৪ শতাংশ, শনাক্ত বেড়েছে ৫৫ দশমিক ১৬ শতাংশ, সুস্থতা বেড়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৪৬ দশমিক ৩০ শতাংশ।
এতে বলা হয়, গত ২৪ ঘন্টায় ১৬ হাজার ৯৬৪ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৫৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২০ হাজার ৮৮২ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৮৮৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৮ দশমিক ০২ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৮ দশমিক ৫৯ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৫৭ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৩ লাখ ৫ হাজার ৫০৩ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৪৮ হাজার ২৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪৫ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৭২৫ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৯৫৫ জন। গতকালে চেয়ে আজ ২৩০ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৮০ হাজার ১৪৬ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ১২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১২ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৯৪৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২১ হাজার ৩৭৩ জনের। গতকালের চেয়ে আজ ৪ হাজার ৪২৬টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৯৬৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২০ হাজার ৮৮২ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৯১৮টি নমুনা কম পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৭৩০/এএএ