বাসস বিদেশ-১০ : অনেক দেশ ভ্যাকসিন কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

26

বাসস বিদেশ-১০
বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ভ্যাকসিন
অনেক দেশ ভ্যাকসিন কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
জেনেভা, ১৯ জুন, ২০২১ (বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার বলেছে, বিপুল সংখ্যক দরিদ্র দেশ ভ্যাকসিন ডোজের ঘাটতির কারণে টিকাদান কার্যক্রম স্থগিত করেছে। এই ঘাটতির অর্থ হচ্ছে যারা কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন, তাদের দ্বিতীয় ডোজ পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে।
দরিদ্র দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহে দায়িত্বপালনকারী সংস্থা হু’র আন্তর্জতিক কোভ্যাক্স স্কিমের প্রধান ব্রুস আয়লার্ড বলেছেন, “বিপুল সংখ্যক সদস্য দেশ ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ প্রদান স্থগিত করেছে।”
তিনি বলেন, “আমার যদি সঠিক স্মরণে থাকে তাহলে ৩০ অথবা ৪০ টি দেশে ভ্যাকসিন প্রদান কার্যক্রম স্থগিত হচ্ছে, এ সব দেশে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেয়ার লক্ষ্য ছিল, তারা সেটা দিতে পারছে না।”
হু’র বিশেষজ্ঞ বলেন, ভারতীয় উপমহাদেশ ,সাব সাহারান আফ্রিকা, লাতিন আমেরিকা এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এই সংকট দেখা দিয়েছে। ভারতের পাশ্ববর্তী নেপাল ও শ্রীলঙ্কায় এই সংকট তীব্র হয়ে দেখা দেবে এবং মহামারির নতুন ঢেউ তীব্র হয়ে উঠতে পারে।
কোভ্যাক্সের জন্য অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ডোজের প্রধান সরবরাহকারী ভারতের সেরাম ইনস্টিটিউট (এসআইআই), তবে ভারতে করোনাভাইরাস বিপর্যয়ের কারণে ভ্যাকসিন রফতানি কড়াকড়ি করায় এ পরিস্থিতি তৈরি হয়েছে।
আয়লার্ড বলেন,“আমরা জরুরি ভিত্তিতে ভ্যাকসিন সরবরাহে পুনরায় শিপমেন্ট শুরু করার জন্য অ্যাস্ট্রাজেনেকার পাশপপাশি এসআইআই এবং ভারত সরকারের সঙ্গে চেষ্টা চালিয়ে যাচ্ছি।
বাসস/এএফপি/এমএবি/১৭২০/-জেহক