করোনায় বিশ্বব্যাপী মোট ৩৮ লাখ ৪৪ হাজার ৩৯০ জনের মৃত্যু

112

প্যারিস, ১৯ জুন, ২০২১ (বাসস ডেস্ক) : ২০১৯ সালের ডিসেম্বরে বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এখন পর্যন্ত বিশ্বে মোট প্রায় ৩৮ লাখ ৪৪ হাজার ৩৯০ জনের মৃত্যু হয়েছে। এএফপি’র সর্বশেষ হিসাবে এ তথ্য তুলে ধরা হয়।
করোনায় সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৬ লাখ ৯৩৪ জনের মৃত্যু হয়েছে, এরপরে ব্রাজিলে ৪ লাখ ৯৬ হাজার ৪ জন, ভারতে ৩ লাখ ৮৩ হাজার ৪৯০ জন, মেক্সিকোয় ২লাখ ৩০ হাজার ৭৯২ জন, পেরুতে ১ লাখ ৮৯ হাজার ৭৫৭ জন এবং রাশিয়ায় ১ লাখ ২৮ হাজার ৪৪৫ জনের মৃত্যু হয়েছে।
রাশিয়ার রাজধানী মস্কোয় গত ২৪ ঘন্টায় ৯ হাজার ৫৬ জন আক্রান্ত হয়েছে। এখানে ১ হাজারের বেশী লোকের উপস্থিতিতে সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ৯০ শতাংশ ভারতীয় ডেল্টা ভ্যারিয়ান্ট পাওয়া গেছে।
মেয়র সের্গেই সোবায়নিন বলেছেন, আক্রান্তদের মধ্যে প্রায় ৯০ শতাংশ ভারতীয় ডেল্টা ভ্যারিয়ান্ট।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, টিকাদানের হার খুবই কম হওয়ায় আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়ান্টের বিস্তার অত্যন্ত উদ্বেগজনক হয়ে উঠেছে।
ভ্যাকসিন ডোজের সংকটে অনেকগুলো দরিদ্র দেশ তাদের টিকাদান কার্যক্রম বাতিল করেছে।
বেলজিয়ামের একটি আদালত ২৭ সেপ্টেম্বর নাগাদ৫০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহের জন্য অ্যাস্ট্রাজেনেকাকে নির্দেশ দিয়েছে, এই ভ্যাকসিনের পরিমাণ ব্যাসেলসের চাহিদার তুলনায় যথেষ্ঠ কম।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দেশকে কোভিড ১ থেকে নিরাপদ রাখাকে তিনি অগ্রাধিকার দেবেন, ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ ইউরো ২০২০ এর ১৬ তম আয়োজনে সেমি ফাইনাল ও ফাইনালে লোকদের যাতায়াতের সুযোগ রাখার বিষয় প্রসঙ্গে জনসন এ কথা বলেন।