বাসস ক্রীড়া-৭ : চেক প্রজাতন্ত্রের সাথে ড্র করে শেষ ১৬’র আশা টিকিয়ে রাখলো ক্রোয়েশিয়া

1645

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইউরো ২০২০
চেক প্রজাতন্ত্রের সাথে ড্র করে শেষ ১৬’র আশা টিকিয়ে রাখলো ক্রোয়েশিয়া
গ্ল্যাসগো, ১৯ জুন, ২০২১ (বাসস) : শুরুতে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ইভান পেরিসিচের গোলে ইউরোতে টিকে থাকার আশা জাগিয়ে রেখেছে ক্রোয়েশিয়া। গ্ল্যাসগোর হ্যাম্পডেন পার্কে গতকাল চেক প্রজাতন্ত্রেরে সাথে ১-১ গোলে ড্র করে টুর্নামেন্টের প্রথম পয়েন্ট অর্জণ করেছে ২০১৮ বিশ্বকাপের ফাইনালিস্টরা। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে পরাজয় দিয়ে ইউরো শুরু করেছিল ক্রোয়েটরা।
স্কটল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচে জোড়া গোল করা প্যাট্রিক শিকের পেনাল্টিতে ৩৭ মিনিটে এগিয়ে গিয়েছি চেক। এনিয়ে টুর্নামেন্টে তৃতীয় গোল করলেন শিক। স্কটিশদেও বিপক্ষে প্রায় ৫০ মিটার দূর থেকে গোল করে ইউরোপীয়ান চ্যাম্পিয়ণশীপের ইতিহাসে অন্যতম সেরা গোলদাতার তকমা ইতোমধ্যেই পেয়ে গেছেন শিক। প্রথমার্ধে তার দেয়া সহজ পেনাল্টির গোলটি অবশ্য বেশীক্ষন ধরে রাখতে পারেনি চেক প্রজাতন্ত্র। বিরতির পরপরই দুই মিনিটের মধ্যে ইভান পেরিসিচের দুর্দান্ত স্ট্রাইকাকে সমতায় ফিরে ক্রোয়েশিয়া। আর এই গোলেই নক আউট পর্বে যাবার স্বপ্ন টিকিয়ে রাখলো জøাটকো ডালিচের দল। অবশ্য এজন্য মঙ্গলবার স্কটল্যান্ডের বিপক্ষে জিততেই হবে, নতুবা চেক প্রজাতন্ত্রকে ইংল্যান্ডের কাছে হারতে হবে।
স্কটল্যান্ডকে প্রথম ম্যাচে ২-০ গোলে পরাজিত করে দারুনভাবে টুর্নামেন্ট শুরু করা জারোস্লাভ সিলহাভের দল গতকালও বেশ আত্মবিশ্বাসের সাথেই ম্যাচ শুরু করেছিল। ওয়েস্ট হ্যামের দুই তারকা ভøাদিমির কুফাল ও চমাস সুচেককে শুরুতেই দলকে এগিয়ে দেবার সুযোগ হাতছাড়া করেন। কুফালের কাট-ব্যাকে শিক ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করেন। চারদিন আগে যে জায়গা থেকে তিনি গোল করেছিলেন প্রায় সেই জায়গা থেকেই তার করা শটটি আটকাতে খুব একটা বেগ পেতে হয়নি ক্রোয়েট গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচের।
তিন বছর আগে রাশিয়া বিশ্বকাপের পথে আর্জেন্টিনা ও ইংল্যান্ডকে হারানো ক্রোয়েশিয়া এবারের টুর্নামেন্টে মোটেই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারছেন না। যদিও এর পিছনে সদ্য আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেয়া ইভান রাকিটিচ ও মারিও মানজুকিচের অনুপস্থিতিকে অনেকেই দায়ী করছেন। অভিজ্ঞ লুকা মড্রিচ ও পেরিসিচ এখনো জাতীয় দলে টিকে থেকে দলকে কিছুটা হলেও এগিয়ে নেবার চেষ্টা করছেন। ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের পরাজয়ের ম্যাচটি থেকে দুটি পরিবর্তণ করে কাল দল সাজিয়েছিলেন ডালিচ। এর মধ্যে দলে ডাক পেয়েছেন ডিযান লোভরেন। কিন্তু লিভারপুলের সাবেক এই সেন্টার-ব্যাককে চেকদের প্রথম গোলের পিছনে শতভাগ দায়ী করা যায়। হাঁটুর ইনজুরিতে ইংল্যান্ড ম্যাচ মিস করা লোভরেন কর্নার কিক থেকে পাওয়া বল দখল করতে গিয়ে নিজের কনুই দিয়ে শিকের নাকে আঘাত করেন। রেফারি ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন। তবে লোভরেন ইচ্ছে করে শিকের নাকে আঘাত করছিলেন কি না তা রিপ্লেতে দেখেও নিশ্চিত হওয়ার উপায় ছিল না। পেনাল্টি শটে ক্রোয়াট গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচকে বোকা বানিয়ে লক্ষ্যভেদ করেন বায়ার লেভারকুসেন স্ট্রাইকার শিক। পরমুহূর্তেই আন্তে রেবিচ সমতায় ফেরার ভাল একটি সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি।
বিরতির পর দুটি পরিবর্তন করে ডালিচ মাঠে নামান ব্রুনো পেটকোভিচ ও লুকা ইভানুসেককে। তার ফলও পায় দুই মিনিটের মধ্যে। আন্দ্রে ক্রামারিচের ফ্রি-কিকে বল লেফট উইংয়ে থাকা পেরিসিচের কাছে গেলে তা দখলে নিয়ে বক্সে ঢুকে দারুন শটে জালে জড়ান ইন্টার মিলানের উইঙ্গার। এই গোলের মাধ্যমে প্রথম ক্রোয়েট ফুটবলার হিসেবে চারটি ভিন্ন ভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করার কীর্তি গড়লেন পেরিসিচ- ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ এবং ২০১৬ ও সর্বশেষ ২০২০ ইউরো।
বাকি সময়ে কোনো দলই আর জালের খোঁজ না পেলে ড্রয়ে শেষ হয় ম্যাচ। ২০০৬ বিশ্বকাপের পর এই প্রথম বড় কোনো টুর্নামেন্টে নিজেদেও প্রথম দুই ম্যাচেই জয়শূন্য রইলো ক্রোয়েশিয়া।
বাসস/এএসজি/নীহা/১৪০০/স্বব