কোপা আমেরিকা: বেন ব্রেরেটনের গোলে বলিভিয়াকে হারাল চিলি

88

সাওপাওলো, ১৯ জুন, ২০২১ (বাসস): ইংল্যান্ডের স্টোকে জন্মগ্রহণকারী বেন ব্রেরেটনের একমাত্র গোলে কোপা আমেরিকায় বলিভিয়াকে হারিয়েছে চিলি। শুক্রবার ব্রাজিলের কুইয়াবায় অনুষ্ঠিত ম্যাচে চিলিকে এই জয় এনে দিলেন ইংলিশ পিতা ও চিলিয়ান মায়ের ২২ বছর বয়সী সন্তান ব্রেরেটন।
চিলির একটি কাউন্টার এ্যাটাক থেকে এডুয়ার্ডো ভার্গাসের স্কয়ার পাসের বল বক্সের ভেতর দখলে নিয়ে একজন ডিফেন্ডারকে কাটিয়ে বেশ ঠান্ডা মাথায় গোল করেন ইংলিশ চ্যাম্পিয়নশিপের ক্লাব ব্ল্যাকবোর্ন রোভার্সের এই তারকা। এর আগে আর্জেন্টিনার বিপক্ষে ড্র হওয়া ম্যাচে অভিষেক ঘটেছে তার। ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে বদলী হিসেবে মাঠে নেমেছিনে তিনি। এই জয়ে ‘এ’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে শীর্ষস্থান লাভ করেছে চিলি। দুই দলেরই সংগ্রহ সমান চার পয়েন্ট।
ম্যাচের প্রথমার্ধ জুড়েই ছিল চিলির আধিপত্য। ওই সময় আরো বড় ব্যবধান নিয়ে বিরতিতে যেতে পারতো তারা। তবে তাদের সামনে প্রতিরোধের দেয়াল হয়ে দাঁড়ান বলিভিয়ার গোলরক্ষক কার্লোস ল্যাম্পো। তিনি রুখে দেন জেন মেনেসেস, এরিক পালগার ও ব্রেরেটনের প্রচেস্টা।
এদিকে প্রথমার্ধে নিস্প্রভ থাকলেও দ্বিতীয়ার্ধে বেশ জোড়ালো আক্রমন চালিয়েছে বলিভিয়া। দারুন ভাবে দ্বিতীয়ার্ধ শুরু করা বলিভিয়ান তারকা সাভেদ্রার একটি নিশ্চিত প্রচেস্টা রুখে দেন চিলির গোল রক্ষক ক্লডিও ব্রাভো। এভাবে দ্বিতীয়ার্ধে বেশ কটি আক্রমন রচনা করলেও শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি বলিভিয়া।
এদিকে শুক্রবার বলিভিয়ার শীর্ষ গোলদাতা মার্সেলো মার্টিন্সকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে কনমেবল। কোপা আমেরিকা আয়োজনের সমালোচনা করায় তার বিরুদ্ধে এই শাস্তিমুলক ব্যবস্থা গ্রহন করেছে মহাদেশীয় ফুটবলের ওই নিয়ন্ত্রক সংস্থা। একই সঙ্গে ২০ হাজার মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে তাকে।
আগামী সোমবার আসরে নিজেদের তৃতীয় ম্যাচে উরুগুয়ের মোকাবেলা করবে চিলি। আর বলিভিয়ার পরবর্তী গ্রুপ ম্যাচ অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার। সেখানে তাদের প্রতিপক্ষ উরুগুয়ে।