হাইভোল্টেজ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করল আর্জেন্টিনা

121

ব্রাসিলিয়া, ১৯ জুন ২০২১ (বাসস/এএফপি) : গুইডো রড্রিগুয়েজের একমাত্র গোলে কোপা আমেরিকায় শুক্রবার অন্যতম প্রতিদ্বন্দ্বী উরুগুয়ের বিপক্ষে ১-০ গোলে জয়লাভ করেছে আর্জেন্টিনা। এই জয়ে চিলির সঙ্গে যৌথ ভাবে ‘এ’ গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে লিওনেল মেসির নেতৃত্বাধীন দলটি। দুই ম্যাচ থেকে চার পয়েন্ট করে সংগ্রহ করেছে দল দুটি। অপরদিকে এখনো পয়েন্ট শুন্য রয়েছে লাতিন ফুটবলের আরেক পরাশক্তি উরুগুয়ে।
এটি ছিল যুক্তরাজ্যের বাইরে এই দল দুটির প্রথম আন্তর্জাতিক ম্যাচ। স্থানীয় প্রতিদ্বন্দ্বিদের তুলনায় তারা সর্বাধিকবার পরস্পরের মোকাবেলা করেছে। নিজেদের মধ্যে তারা ২৯ বার কোপা আমেরিকা ভাগ করেছে। যে কারণে লড়াইয়ে নেমে তাদেরকে বাড়তি সাবধানতা অবলম্বন করতে হয়েছে।
ম্যাচে গোলের প্রথম সুযোগটি লাভ করেছিলেন রেকর্ড ছয় বারের ব্যালন ডি’অর খেতাব জয়ী মেসি। ডান পা থেকে বল বাঁ পায়ে নিয়ে পছন্দের শটটি নিয়েছিলেন তিনি। কিন্তু বলটি রুখে দেন প্রতিপক্ষের গোল রক্ষক ফার্নান্দো মুসলেরা। লটারো মাটির্নেজ ফিরতি বলে শট নিলে সেটিও ঠেকিয়ে দেন উরুগুইয়ান গোল রক্ষক।
পরের মুহূর্তে ক্রিস্টিয়ান রোমেরো বিপজ্জনক স্থানে রড্রিগো ডি পলের ক্রসের বল পেয়ে গোলের চেস্টা করলে সেটিকেও রুখে দেন মুসলেরা। তবে শুরুতে চাপ অব্যাহত রাখা আর্জেন্টিনা কিছুক্ষন পরে সুফলও পেয়ে যায়। ১৩ মিনিটের সময় বল নিয়ে প্রতিপক্ষের সীমানা লাইনে পৌঁছে যান মেসি এবং ক্রস করেন পোস্টে। ক্রসের বল নিয়ে তাকে অনুসরণ করে এগিয়ে যাওয়া রড্রিগুয়েজ দুরের বার দিয়ে বল জালে চালান করে দেন (১-০)।
এরপর সময় যতই গড়িয়েছে ততই তেতে উঠতে থাকে উরুগুয়ে। তারা যখন জোড়ালো ভাবে লড়াইয়ে অবতীর্ণ হয় তখন আর্জেন্টিনাকে দেখা যায় প্রতি আক্রমনের দিকে ঝুঁকতে। তবে পোস্টে তাদের বিরুদ্ধে প্রতিরক্ষার দেয়াল গড়ে তুলেন গোলরক্ষক মুসলেরা।
ম্যাচে বল দখলে রাখার দিক থেকে এগিয়ে থাকলেও আর্জেন্টিনার গোল রক্ষক এমিলিয়ানো মার্টিনেজের পরীক্ষা খুব একটা নিতে পারেনি উরুগুয়ে। বদলী খেলোয়াড় নামানোয় দ্বিতীয়ার্ধে ব্যহত হয়েছে তাদের ছন্দ। লুইস সুয়ারেজ ও এডিনসন কাভানিও গোলের সুযোগ সৃস্টি করতে ব্যর্থ হয়েছে উরুগুয়ে।
একটি আক্রমন থেকে মাটিয়াস ভিনার ক্রসের বল পোস্টের মাত্র ছয় গজ দুরে এসে পড়লেও সেটি দখলে নিতে পারেন নি সুয়ারেজ বা কাভানি। কিছুক্ষন পর সুয়ারেজের একটি বাইসাইকেল শট দর্শকদের হাততালি কুড়াতে পারলেও বলটি বারের অনেক উপর দিয়ে বাইরে চলে যায়।
এদিকে মেসির ২০ গজ দূর থেকে নেয়া ফ্রি কিকের একটি শট বার ঘেসে বেরিয়ে যায়। গ্রুপের তৃতীয় ম্যাচে আগামী মঙ্গলবার প্যারাগুয়ের মোকাবেলা করবে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় ভোর ছয়টায় ব্রাসিলিয়ায় অনুষ্ঠিত হবে ওই ম্যাচ।