বাসস দেশ-১৭ : চট্টগ্রামে পৌঁছেছে সিনোফার্মের ৯১,২০০ ডোজ টিকা

39

বাসস দেশ-১৭
চট্টগ্রাম -সিনোফার্ম টিকা
চট্টগ্রামে পৌঁছেছে সিনোফার্মের ৯১,২০০ ডোজ টিকা
চট্টগ্রাম, ১৮ জুন, ২০২১ (বাসস) : সিনোফার্মের তৈরি ৯১,২০০ ডোজ চীনা টিকা চট্টগ্রামে পৌঁছেছে। এই টিকা প্রাপ্তির ক্ষেত্রে মেডিকেল কলেজ শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।
আজ শুক্রবার সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বিসহ ছয় সদস্যের ভ্যাকসিন গ্রহণ কমিটি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে এ টিকা বুঝে নেওয়ার পর তা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কোল্ড স্টোরে সংরক্ষণ করা হয়েছে।
সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি জানান, এসব টিকা দেওয়া শুরুর ব্যাপারে আগামীকাল শনিবার বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এবার আগের মতো একাধিক টিকাকেন্দ্র থাকবে না। প্রতিটি জেলায় কেবল একটি কেন্দ্র থেকে টিকা দেওয়া হবে।
তিনি বলেন, সিনোফার্মের এসব টিকা দেওয়ার ক্ষেত্রে আগে যারা রেজিস্ট্রেশন করেছেন তারাই অগ্রাধিকার পাবেন। এর বাইরে ফ্রন্টলাইনার, মেডিক্যাল শিক্ষার্থী, সরকারি নার্সিং কলেজ, আইএইচটি ও ম্যাটস’র শিক্ষার্থীরা, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মী এবং বিদেশগামী কর্মী ও চীনা নাগরিকদের এ টিকা প্রাপ্তির ক্ষেত্রে এবার অগ্রাধিকার তালিকায় থাকছেন। এছাড়া সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের এ টিকা দেয়া হবে। এছাড়া করোনায় সম্মুখ সারির যোদ্ধা হিসেবে চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী, পুলিশ ও সাংবাদিকদের মধ্য থেকে নিবন্ধন করেও কেউ যদি টিকা না পেয়ে থাকেন, তবে তারাও অগ্রাধিকার ভিত্তিতে এ টিকার প্রথম ডোজ পাবেন।
জানা গেছে, সিনোফার্মের এ টিকা প্রথম ডোজ হিসেবে দেয়া হবে। প্রথম ডোজ গ্রহীতাদের এ টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে এক মাস পর।
সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, চট্টগ্রামের ৫ জেলার জন্য মোট ১ লাখ ১৪ হাজার ডোজ ভ্যাকসিন বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে চট্টগ্রাম জেলার জন্য ৯১ হাজার ২০০ ডোজ, কক্সবাজার জেলার জন্য ১০ হাজার ৮০০ ডোজ, রাঙামাটি জেলার জন্য ৪ হাজার ৮০০ ডোজ, খাগড়াছড়ি জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ এবং বান্দরবান জেলার জন্য ৩ হাজার ৬০০ ডোজ ভ্যাকসিন বরাদ্দ দেওয়া হয়েছে।
অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন চট্টগ্রামে আসে গত ৩১ জানুয়ারি। পরে ৯ এপ্রিল দ্বিতীয় দফায় আরও ৩ লাখ ৬ হাজার ডোজ ভ্যাকসিন আসে। ৭ ফেব্রুয়ারি শুরু হয় টিকাদান কার্যক্রম।
বাসস/জিই/কেএস/১৮৫০/এএএ