কোপা আমেরিকা: ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্র করল কলম্বিয়া

105

গোয়ানিয়া (ব্রাজিল), ১৮ জুন, ২০২১ (বাসস) : কলম্বিয়ার গোলপোস্ট লক্ষ্য করে মাত্র একটি শট নিতে পেরেছিল করোনা আক্রান্ত খর্ব শক্তির ভেনেজুয়েলা। তারপরও গোয়ানিয়ায় গতকাল অনুষ্ঠিত কোপা আমেরিকার বি গ্রুপের ম্যাচে শক্তিশালী কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করতে সক্ষম হয়েছে কোচ হোসে পেরেইরার শিষ্যরা।
আসরে অংশ নেয়া ১০ দলের মধ্যে যে দুটি দল কখনো কোপা আমেরিকার শিরোপা জয় করতে পারেনি তাদের একটি হচ্ছে ভেনেজুয়েলা। গতকালও তারা শক্তিশালী কলম্বিয়ার বিপক্ষে খুব একটা আক্রমন রচনা করতে পারেনি। করোনার কারণে স্কোয়াডের আটজন খেলোয়াড় সেলফ আইসোলেশনে চলে যাওয়ায় ভেনেজুয়েলার আক্রমণভাগ ছিল একেবারেই নিস্প্রভ। প্রতিপক্ষের গোলপোস্ট লক্ষ্য করে ৯০ মিনিটের ম্যাচে একটি মাত্র শট নিতে সক্ষম হয়েছে তারা। বিপরিতে কলম্বিয়ার নেয়া শটের সংখ্যা ছিল ১৭টি। তারপর গোল রক্ষক উলকার ফ্যারিনেজের দক্ষতায় গোলশূন্য ড্র করতে সক্ষম হয় ভেনেজুয়েলা।
গত রোববার ইকুয়েডরকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টে শুভ সুচনা করা কলম্বিয়া বারবার গোলের সুযোগ সৃস্টি করেও সফল সমাপ্তি টানতে ব্যর্থ হয়েছে। ম্যাচের ৯০ মিনিটে অবশ্য একবার প্রতিপক্ষের জালে বল ছোঁয়াতে সক্ষম হয়েছিলেন মিগুয়েল বোরা। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল হয়। এর পরপরই ১০ জনের দলে পরিণত হয় তারা। ফাউলের কারণে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় দলীয় সদস্য লুইজ দিয়াজকে।
তবে ওই ফলাফলের পরও চার পয়েন্ট পেয়ে কিছু সময়ের জন্য গ্রুপ তালিকার শীর্ষে উঠে গিয়েছিল কলম্বিয়া। কিন্তু বি গ্রুপের অপর ম্যাচে স্বাগতিক ব্রাজিল ৪-০ গোলের বিশাল ব্যবধানে পেরুকে পরাজিত করায় পূর্ন ছয় পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষস্থান পুনরুদ্ধার করে ব্রাজিল। একই সঙ্গে প্রথম দল হিসেবে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে তিতের শিষ্যরা।
অপরদিকে এই ড্রয়ের ফলে গ্রুপের দুই ম্যাচ থেকে একটি পয়েন্ট সংগ্রহ করতে সক্ষম হয় ভেনেজুয়েলা। ৫ দলের প্রতিটি গ্রুপ থেকে চারটি করে দল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।