বাসস ক্রীড়া-১ : পেরুকে ৪-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে কোপার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

26

বাসস ক্রীড়া-১
ফুটবল-কোপা আমেরিকা
পেরুকে ৪-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে কোপার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল
সাওপাওলো, ১৮ জুন ২০২১ (বাসস) : মুল একাদশের প্রায় অর্ধেক পরিবর্তন ঘটানোর পরও বৃহস্পতিবার কোপা আমেরিকার গ্রুপ পর্বে পেরুকে ৪-০ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করেছে ব্রাজিল। ‘বি’ গ্রুপ থেকে ২য় ম্যাচেও টানা জয়ের ফলে সবার আগে নকআউট পর্ব নিশ্চিত করেছে সেলেকাওরা।
এটি ছিল ব্রাজিলের টানা নবম জয়, যার দ্বারা দক্ষিন আমেরিকার শীর্ষ এই শিরোপা জয়ে নিজেদের ফেভারিট তকমাকে আরো জোড়ালো করেছে কোচ তিতের শিষ্যরা।
রিও ডি জেনিরোর নিল্টন সান্তোস স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক দলের হয়ে গোল করেছেন ডিফেন্ডার অ্যালেক্স সান্দ্রো, নেইমার, মিডফিল্ডার এভারটন রিবেইরো, ও স্ট্রাইকার রিচার্লিসন। এই ফলাফলে ৬ পয়েন্ট নিয়ে একক ভাবে ‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে ব্রাজিল। দিনের আরেক ম্যাচে ভেনেজুয়েরার সঙ্গে গোল শুন্য ড্র করে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা কলম্বিয়ার সংগ্রহ চার পয়েন্ট।
কোচ তিতে বলেছেন, তারা ব্রাজিল দলকে কোপা আমেরিকায় আগামী বছরের কাতার বিশ^কাপের প্রস্তুতি মঞ্চ হিসেবে ব্যবহার করছেন। ভেনেজুয়েলার বিপক্ষে প্রথম ম্যাচে অংশ নেয়া একাদশের ছয়টি পরিবর্তন ঘটিয়ে কাল পেরুর বিপক্ষে ম্যাচের জন্য দল গঠন করেছিলেন তিনি। প্রথম ম্যাচে ৩-০ গোলে জয়লাভ করেছিল ব্রাজিল।
গোল রক্ষক অ্যালিসন, ডিফেন্ডার মারকুইনহোস ও রেনান লোদি, মিডফিল্ডার কাসেমিরো ও লুকাস প্যাকুয়েটা এবং ফরোয়ার্ড রিচার্লিসনকে এদিন শুরুর একাদশের বাইরে রাখা হয়েছিল। তাদের পরিবর্তে একাদশভুক্ত হন এডারসন, থিয়াগো সিলভা, অ্যালেক্স সান্দ্রো, ফ্যাবিনহো, এভারটন ও গ্যাব্রিয়েল বারবোসা।
ম্যাচের ১২ তম মিনিটেই গোলের সুচনা করে ব্রাজিল। গ্যাব্রিয়েল জেসুসের ক্রসের বল পোস্টের খুব কাছে থেকে জালে জড়ান সান্দ্রো। তবে নবাগত ওই তারকা কোচের প্রত্যাশা পুরোপুরি পুরন করতে পারেননি। তিতে বলেন, ‘প্রত্যাশা মোতাবেক আমাদের প্রথমার্ধটি হয়নি।’ পরে এভারটন ও রিচার্লিসনকে বদলী হিসেবে পাঠানোর পর দ্বিতীয়ার্ধে আগ্রাসি রূপ ধারন করে ব্রাজিল।
ম্যাচের ৬৮তম মিনিটে পেরুর গোলবক্সে অবস্থানকালেই একটি বল পেয়ে যান নেইমার এবং নিচু শটে পরাস্ত করেন সফরকারী গোল রক্ষক পেড্রো গ্যালেজেকে।
এরপর গোল পরিশোধের জন্য ব্রাজিলের প্রতি চড়াও হয়ে খেলার চেস্টা করে পেরু। কিন্তু ৮৯ মিনিটের সময় উল্টো আরো একটি গোল হজম করতে হয় তাদেরকে। পোস্টের বেশ কাছ থেকেই লক্ষ্য ভেদ করেন রিবেইরো। এটি ছিল জাতীয় দলের হয়ে তার প্রথম গোল। বিরতির পর বদলি হিসেবে মাঠে আসা রিচার্লিসন ব্রাজিলের চতুর্থ ও শেষ গোলটি করেছেন অতিরিক্ত সময়ে। এর আগে তাকে দ্ইুবার ঠেকিয়ে দিয়েছিলেন পেরুর গোল রক্ষক গ্যালেজে।
তিতে বলেছেন যে তার লাইনআপকে মানিয়ে নিতে সময় লেগেছে। এটি স্বাভাবিক। তিনি বলেন,‘আমার কিছুটা সময় লেগেছে। দ্বিতীয়ার্ধে আমরা আক্রমনভাগে বাড়তি স্ট্রাইকার ব্যবহার করেছি।’
দক্ষিন আমেরিকার দলগুলো ব্রাজিলকে বাড়তি চ্যালেঞ্জের সম্মুখীন করছে কিনা পশ্নœ করা হলে তিতে বলেন, মহাদেশীয় প্রতিযোগিতাটি বেশ ভাল, তবে তিনি ইউরোপীয় দলগুলোর সঙ্গেও খেলতে ভালবাসেন। তিনি বলেন, আমরা স্পেন ও পর্তুগালের সঙ্গে খেলেও অভিজ্ঞতা অর্জন করতে চাই। তবে এখন যে সুচি, তাতে সেটি সম্ভব হবে না।’
কোচ তিতের অধীনে ব্রাজিল এ পর্যন্ত ৪২টি ম্যাচে জয়লাভ করেছে। এছাড়া ১০টিতে ড্র এবং চারটি ম্যাচে পরাজিত হয়েছে। কোপার গ্রুপ পর্বে ব্রাজিলের পরবর্তী প্রতিপক্ষ কলম্বিয়া। আগামী বুধবার অনুষ্ঠিত হবে ম্যাচটি। দুই গ্রুপের শীর্ষ চারটি করে দল কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৩০০/নীহা