ঝুঁকিপূর্ণ ভবন রেট্রোফিটিংসের মাধ্যমে ভূমিকম্প সহনীয় করার কার্যক্রম চলমান রয়েছে : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী

422

ঢাকা, ১৭ জুন, ২০২১ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, ঝুঁকিপূর্ণ ভবন রেট্রোফিটিংসের মাধ্যমে ভূমিকম্প সহনীয় করার কার্যক্রম চলমান রয়েছে।
তিনি বলেন, ভূমিকম্পে প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতি কমাতে ইতিমধ্যে দেশের ছয়টি সিটি করপোরেশন ও তিনটি জেলার ‘ভূমিকম্প ঝুঁকি মানচিত্র’ তৈরি করা হয়েছে। এর পাশাপাশি ভূমিকম্পসহ যেকোনো দুর্যোগ থেকে উত্তরণের জন্য জাতীয় কন্টিনজেন্সি প্ল্যানও তৈরি করা হয়েছে।
ডাঃ এনামুর বলেন,ভূমিকম্প সহনশীল ভবন নির্মাণে বিল্ডিং কোড হালনাগাদ করার লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় যৌথভাবে কাজ করছে।
প্রতিমন্ত্রী আজ বৃহস্পতিবার সিলেটে ‘ভূমিকম্প ঝুঁকি হ্রাস বিষয়ক অবহিতকরণ সভায়’ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
বৃহস্পতিবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়,দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সিলেট সিটি কর্পোরেশনের মেয়রর আরিফুল হক, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মোঃ লুৎফুর রহমান, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. তাহামিদ এম আল হোসাইন,সিলেট শাহজালাল (রহঃ) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. জহির বিন আলম, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডক্টর শারমিম রেজা চৌধুরী, গণপূর্ত বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম, আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক শামসুদ্দিন আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) সোজ্জাদ হোসাইন প্রমুখ বক্তৃতা করেন।