বাসস ক্রীড়া-১৮ : চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন বাড়াচ্ছে বিসিবি

53

বাসস ক্রীড়া-১৮
ক্রিকেট-
চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন বাড়াচ্ছে বিসিবি
ঢাকা, ১৭ জুন, ২০২১ (বাসস) : বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) বিকেএসপিতে এক ম্যাচে ইলিয়াস সানিকে গালি দেয়ার কারনে সাব্বির রহমানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ।
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন চুক্তির আওতায় থাকা ক্রিকেটারদের বেতন ১০ থেকে ২০ শতাংশ বাড়ানো হবে বলে নিশ্চিত করেছেন বিসিবির পরিচালক ও ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান।
আজ আকরাম বলেন, ‘এই মহামারির মধ্যে যেখানে অন্যান্য দেশের ক্রিকেট বোর্ডগুলি তাদের ক্রিকেটার এবং কর্মীদের বেতন কমিয়েছে, আমি আমাদের মাননীয় বোর্ড সভাপতিকে বেতন ১০-২০ শতাংশ বাড়ানোর জন্য অনুরোধ করেছি।’
তিনি আরও বলেন, ‘আমরা চিন্তা-ভাবনা করে এটি করবো। বেতন ১০-২০ শতাংশ বৃদ্ধি পাবে। আমরা মৌখিকভাবে অনুমোদন দিয়েছি যে বেতন বাড়বে।’
কোভিড-১৯ মহামারি চলাকালীন বিশ্বের তিনটি দেশের (অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড) ক্রিকেটারদের বেতন কমানো হয়েছে। ক্রিকেটারদের বেতন নিয়ে সমস্যায় পড়েছে শ্রীলংকা বোর্ডও।
কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ খেলোয়াড়ের সংখ্যা ৩০-এ উন্নীত করা এবং বেতন বাড়ানোর জন্য ২০১৮ সালে আন্দোলন ক্রিকেটারদের ১৩ দফা দাবির একটি ছিলো। বেতন বাড়ানোর সত্ত্বেও চুক্তিবদ্ধ ক্রিকেটারের সংখ্যা ২০এর উপরে উঠছে না।
মঙ্গলবার বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ১৮ থেকে ২০ ক্রিকেটারের চুক্তি সম্পর্কে অবহিত করা হয়। তবে কোন ফরম্যাটে কারা খেলতে চান তার নাম এখনও চূড়ান্ত হয়নি।
আকরাম বলেন, ‘বোর্ড সভা শেষে আমরা নির্বাচকদের সাথে বসেছিলাম এবং এই চুক্তিটি সম্পর্কে আমাদের যা জানা দরকার, জেনেছি। কে কোন ফরমেটে খেলতে আগ্রহী তা জেনে আমরা দু’একদিনের মধ্যেই ক্রিকেটারদের চিঠি পাঠাবো।’
বাসস/এএমটি/১৯১০/স্বব