বাসস ক্রীড়া-২০ : দুই যুগ পর অবনমিত পারমায় ফিরলেন ‘সুপারম্যান’ বুফন

29

বাসস ক্রীড়া-২০
ফুটবল-বাফন-পারমা
দুই যুগ পর অবনমিত পারমায় ফিরলেন ‘সুপারম্যান’ বুফন
মিলান, ১৭ জুন ২০২১ (বাসস/এএফপি) : দীর্ঘ প্রায় দুই যুগ পর সাবেক ক্লাব পারমায় ফিরে আসলেন কীংবদন্তী তারকা গোল রক্ষক জিয়ানলুইজি বুফন। গত মৌসুমে সিরি এ লীগ থেকে অবনমিত হয়েছে দুই যুগ আগে ছেড় যাওয়া বাফুনের ওই ক্লাবটি।
এক টুইটবার্তায় ক্লাবটি একথা জানিয়েছে। ক্লাবটি লিখেছে,‘ তিনি তার শেকড়ে ফিরে এসছেন। তিনি ঘরে ফিরেছেন। সুপারম্যানের প্রত্যাবর্তন।’ এই সময় ৪৩ বছর বয়সির একটি সংক্ষিপ্ত ভিডিও চিত্রও পোস্ট করেছে ক্লাবটি। যেখানে বাফন বলেন,‘ ওকে কেইল, আমি আছি। আমি ফিরে এসেছি।’
ক্লাবের মালিক কেইল ক্রাউস জবাবে লিখেছেন,‘ অসাধারন খবর। নিজ গৃহে স্বাগতম।’
সিরি এ লিগে রেকর্ড ৬৫৭ টি ম্যাচ খেলেছেন বাফন। ১৯৯৫ সালে ১৭ বছর বয়সে পারমার হয়ে প্রথম লিগ ম্যাচে অংশ নিয়েছিলেন তিনি। মাঝপথে একটি মাত্র মৌসুম সিরি বি লিগে খেলেছেন তিনি। কারন ম্যাচ পতানোর দায়ে ২০০৬-২০০৭ সালে অবনমিত হয়েছিল তার ক্লাব জুভেন্টাস।
গত মাসে জুভেন্টাস ঘোষনা দিয়েছিল সাবেক বিশ^কাপ জয়ী তাদের ছেড়ে যাচ্ছেন। ২০০১ সালে পারমা ছাড়ার পর থেকেই এই ক্লাবটিতে এ পর্যন্ত ক্যারিয়ারের বাকী সময় কাটিয়েছেন বাফন। এর মধ্যে শুধু ২০১৮-১৯ মৌসুমটি তিনি খেলেছেন প্যারিস সেন্ট জার্মেইয়ে।
জুভেন্টাসের হয়ে তিনি শেষ ম্যাচটি খেলেছেন কোপা ইতালিয়ায়। যেখানে ষষ্ঠবারের মত ট্রফি উচিয়ে ধরেছেন তিনি। জুভেন্টাসের হয়ে এটি ছিল তার ৬৮৫তম ম্যাচ এবং ক্যারিয়ারের ২৭তম ট্রফি। যার মধ্যে ২০০৬ সালের বিশ^কাপ শিরোপাটিও রয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২০/স্বব