বাসস ক্রীড়া-১৭ : সাব্বিরকে জরিমানা

23

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-তামিম
সাব্বিরকে জরিমানা
ঢাকা, ১৭ জুন, ২০২১ (বাসস) : বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) বিকেএসপিতে এক ম্যাচে ইলিয়াস সানিকে গালি দেয়ার কারনে জরিমানা করা হয়েছে সাব্বির রহমানকে। ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে তাকে।
শুনানি শেষে ঢাকা মহানগরীর ক্রিকেট কমিটি (সিসিডিএম) এই জরিমানা করে। সাব্বিরের পাশাপাশি শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ব্যবস্থাপক সুলতান মাহমুদকেও একই পরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে। আর সানিকে সতর্ক করা হয়েছে।
গতকাল ওল্ড ডিওএইচএসের বিপক্ষে শেখ জামালের ম্যাচ চলাকালীন ডিপে ফিল্ডিং করার সময়, সানিকে বর্ণবাদী মন্তব্য করেন সাবিবর। সেই সাথে একটি পাথরও ছুঁড়ে মেরেছিলেন তিনি।
শেখ জামালের করা অভিযোগে অনুসারে, বিকেএসপি তিন নম্বর মাঠে বাউন্ডারি লাইনে ফিল্ডিং করা সময় সানিকে বর্ণবৈষম্যমূলক মন্তব্য করেন সাব্বির।
সানিকে ‘কাইল্লা’-‘কাইল্লা’ বলে সাব্বির ডেকেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এর পরপরই শেখ জামাল কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে সিসিডিএম কর্তৃপক্ষর কাছে অভিযোগ জানায়।
তবে সাব্বিরের বিপক্ষে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন তিনি।
সাব্বির ইস্যুতে সিসিডিএমের টেকনিক্যাল কমিটির এক শুনানি অনুষ্ঠিত হয়। সেখানে ম্যাচ রেফারি, আম্পায়ার, অভিযুক্ত সাব্বির রহমান, অভিযোগকারী ইলিয়াস সানি এবং শেখ জামাল ম্যানেজার সুলতান মাহমুদও উপস্থিত ছিলেন।
২০১২ সালের পর জাতীয় দলের হয়ে আর খেলেননি সানি। দেশের হয়ে চারটি করে টেস্ট-ওয়ানডে ও সাতটি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।
২০১৮ সালে জাতীয় দল থেকে ছিটকে পড়ার আগে দেশের হয়ে ১১টি টেস্ট, ৬৬টি ওয়ানডে ও ৪৪টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন সাব্বির। তবে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ দীর্ঘ দিনের রয়েছে সাব্বিরের বিরুদ্ধে।
২০১৮ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্তকে গালিগালাজ করার জন্য ছয় মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন সাব্বির, (পরবর্তীতে এক মাস কমানো হয়েছিল)।
কেন্দ্রীয় চুক্তি বাতিল হবার কয়েক মাস পর ২০১৭ সালের শেষের দিকে প্রথম শ্রেণির ম্যাচ চলাকালীন ভক্তকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছিলেন সাব্বির।
২০১৬ সালে বিপিএল চলাকালীন মারাত্মক অফ-ফিল্ড শৃঙ্খলা ভঙ্গের কারনে বিপিএল চুক্তির ৩০ শতাংশ জরিমানা করে বিসিবি।
বাসস/এএমটি/১৭০৫/স্বব