বাসস দেশ-২৫ : করোনায় মারা গেছেন ৬৩ ও নতুন আক্রান্ত ৩,৮৪০ জন

91

বাসস দেশ-২৫
করোনা-আপডেট
করোনায় মারা গেছেন ৬৩ ও নতুন আক্রান্ত ৩,৮৪০ জন
ঢাকা, ১৭ জুন, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৪৬৬তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ৬৩ জন। একই সময়ে নতুন করে এ রোগে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৪০ এবং সুস্থ হয়েছেন ২ হাজার ৭১৪ জন। ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ ৪৫ ও নারী ১৮ জন।
গতকালের চেয়ে আজ ৩ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৬০ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১৩ হাজার ৩৪৫ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ। গত ১১ জুন থেকে মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ বিদ্যমান।
গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন এবং ষাটোর্ধ বয়সী ৩১ জন রয়েছেন। মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ২০ জন, বরিশাল বিভাগে ৩ জন এবং সিলেট, রংপুর ময়মনসিংহ বিভাগে ২ জন করে রয়েছেন। এদের মধ্যে ৪৬ জন সরকারি ও ৯ জন বেসরকারি হাসপাতাল এবং ৮ জন বাসায় মৃত্যুবরণ করেছেন।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ২৪ হাজার ৮৭১ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৮৪০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ২৩ হাজার ৮০৭ জনের নমুনা পরীক্ষায় ৩ হাজার ৯৫৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৪৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৬ দশমিক ৬২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ৪৭ শতাংশ কম।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬২ লাখ ৬৭ হাজার ৬৫৭ জনের নমুনা পরীক্ষায় ৮ লাখ ৪১ হাজার ৮৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৩ দশমিক ৪২ শতাংশ ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ৭১৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ৬৭৯ জন। গতকালে চেয়ে আজ ৩৫ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ লাখ ৭৬ হাজার ৪৬৬ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৩২ শতাংশ। গতকাল এই হার ছিল ৯২ দশমিক ৪২ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১ শতাংশ কম।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৫ হাজার ৭৭১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৩ হাজার ৯৬৭ জনের। গতকালের চেয়ে আজ ১৪ হাজার ৮০৪টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ৮৭১ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৩ হাজার ৮০৭ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৬৪টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৮৪০/কেএমকে