শনিবার কোপা আমেরিকায় বলিভিয়ার মুখোমুখি হবে চিলি

69

কুইয়াবা (ব্রাজিল), ১৭ জুন ২০২১ (বাসস) : কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর শনিবার জয়ের লক্ষ্য নিয়ে বলিভিয়ার মোকাবেলা করতে যাচ্ছে চিলি। কুইয়াবায় অনুষ্ঠিত হবে ‘এ’ গ্রুপের ম্যাচটি। ওই ম্যাচটি দিয়ে অবশ্য ঘুরে দাঁড়াতে চায় বলিভিয়া। কারণ প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে ৩-১ গোলে হেরে গিয়েছিল তারা।
বেশ ইতিবাচকভাঊেন চিলি শুরু করেছে তাদের কোপা আমেরিকা মিশন। ১-১ গোলে রুখে দিয়েছিল শক্তিশালী আর্জেন্টিনাকে। ৩৩ মিনিটে অসাধারণ একটি ফ্রি কিক থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন অধিনায়ক লিওনেল মেসি। কিন্তু দ্বিতীয়ার্ধে চিলির হয়ে গোলটি পরিশোধ করে দেন এডুয়ার্ডো ভার্গাস।
ওই ফলাফল গ্রুপ পর্বে লা রোজাদের শক্ত অবস্থানে নিয়ে গেছে। শক্তিশালী দলের কাছ থেকে এক পয়েন্ট ছিনিয়ে নিয়েছে তারা। শনিবার অপেক্ষাকৃত খর্ব শক্তির বলিভিয়ার বিপক্ষে এখন জয়লাভ করতে চায় চিলি। অন্য দিকে এই ম্যাচ দিয়েই প্যারাগুয়ের কাছে হারের ধাক্কা কাটিয়ে উঠতে চায় বলিভিয়া।
ম্যাচের ১০ মিনিটেই আরভিন সাভেদ্রার পেনাল্টি গোলে পিছিয়ে পড়েছিল প্যারাগুয়ে। কিন্তু বিরিততে যাবার আগমুহুর্তে জাউমে কুয়েলার দুই হুলদ কার্ড দেখে (লাল কার্ড নিয়ে) মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় বলিভিয়া। সুযোগটি দ্বিতীয়ার্ধে বেশ ভালভাবেই কাজে লাগায় প্যারাগুয়ে।
ম্যাচের বয়স ঘন্টার কাটা পেরুনোর (৬২ মি.) পরই আলেজান্দ্রো রোমেরোর গোলে সমতায় ফিরে প্যারাগুয়ে। এরপর জোড়া গোল করে দলটির বিজয় নিশ্চিত করেন অ্যাঞ্জেল রোমেরো। ম্যাচের ৬৫ ও ৮০ মিনিটে লা আলবিরোজার হয়ে বাকী গোল দুটি করেছেন তিনি। ম্যাচে অবশ্য ৭৯ শতাংশ বলের নিয়ন্ত্রন বজায় রেখেছিল প্যারাগুয়ে এবং বলিভিয়ার পোস্ট লক্ষ্য করে শট নিয়েছে সর্বমোট ৩৪ বার। ওই ঘটনায় ব্যাকফুটে চলে যায় বলিভিয়া। এখন লা রোজাদের বিপক্ষে ইতিবাচক ফুটবল দিয়ে সেটি কাটিয়ে উঠতে চায় তারা।
গ্রুপের ৫টি দল থেকে শীর্ষস্থানীয় চারটি দল কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। আর সেই লক্ষ্য অর্জনের জন্য চিলিকেই বলির পাঠা বানাতে চায় বলিভিয়া। কারণ গ্রুপের বাকী দুটি দল আর্জেন্টিনা ও উরুগুয়ে শক্তির বিবেচনায় চিলির চেয়ে বেশী এগিয়ে। আর প্যারাগুয়ে তাদের মিশন শুরুই করেছে জয় নিয়ে। এই কারণে চিলির বিপক্ষে জয়ের জন্য মরন কামড় বসাতে চাইবে সিজার ফারিয়ার শিষ্যরা।
সুচি: ১৯ জুন ২০২১
ম্যাচ ৭: চিলি বনাম বলিভিয়া (কুইয়াবা, রাত ৩টা)