বেলের পেনাল্টি মিসের দিনেও তুরষ্ককে ২-০ গোলে পরাজিত করেছে ওয়েলস

93

বাকু, ১৭ জুন ২০২১ (বাসস) : এ্যারন রামসে ও কনর রবার্টসের গোলে তুরষ্ককে বুধবার ২-০ গোলে পরাজিত করে ইউরো চ্যাম্পিয়নশীপের শেষ ১৬’র পথে অনেকটাই এগিয়ে গেছে ওয়েলস। অন্যদিকে কোন গোল ছাড়াই গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে পরাজিত তুরষ্ক এখন বিদায়ের শঙ্কায় পড়েছে।
পাঁচ বছর আগে সেমিফাইনালে খেলা ওয়েলসের কাল বাকুর অলিম্পিয়া স্টেডিয়ামে আরো বেশী গোল জয়ী হওয়া উচিত ছিল। কিন্তু বেশ কয়েকটি সুযোগ হারানোর পাশাপাশি দ্বিতীয়ার্ধে অধিনায়ক গ্যারেথ বেল পেনাল্টি মিস করেছেন। শুক্রবার ইতালির বিপক্ষে প্রথম ম্যাচে আত্মঘাতি গোল করায় তুরষ্কের কোচ সেনল গুনেস কাল মূল দলের বাইরে রেখেছিলেন জুভেন্টাসের তারকা ডিফেন্ডার মেরিহ ডেমিরালকে। অন্যদিকে বাকুতে শনিবার সুইজারল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করা ওয়েলস দলটিতে কোন পরিবর্তন করেননি কোচ রবার্ট পেজ।
ম্যাচ শুরুর প্রথম বাঁশি থেকেই বাকুতে উপস্থিত ৩০ হাজার সমর্থকের উষ্ণ অভিনন্দন পেয়েছে সফরকারী ওয়েলসের খেলোয়াড়রা। প্রায় চার হাজার তুরষ্কের সমর্থকও কাল আজাবাইজানের এই স্টেডিয়ামে উপস্থিত ছিলেন যাদের মধ্যে ছিলেন দেশটির রাষ্ট্রপতি রিসেপ তায়িপ এরডোগান।
ম্যাচ শুরুর ৩০ মিনিট উভয় দলই আক্রমন পাল্টা আক্রমন চালিয়ে সমান তালে লড়াই করেছে। উভয় দলই গোলের ভাল কিছু সুযোগ তৈরী করেও সফল হতে পারেনি। এর মধ্যে টার্কিশ অধিনায়ক বুরাক ইয়েলমাজের একটি প্রচেষ্টা কর্ণারের মাধ্যমে রক্ষা করে ওয়েলস। বিপরীতে রামসে ওয়েলসের হয়ে বিপদজনক হয়ে উঠতে থাকে। সুযোগ তৈরী করেও শতভাগ সফল না হলেও রক্ষনাত্মক কৌশলে পথে কোন দলই হাঁটেনি। ৪২ মিনিটে রামসের গোলে স্টেডিয়াম অনেকটাই নিশ্চুপ হয়ে যায়। বক্সেও ভিতর বেলের নিখুঁত একটি ক্রসে জুভেন্টাসের তারকা মিডফিল্ডার রামসে বুকের সাহায্যে বলটি নিয়ন্ত্রনে এনে সাইড শটে তুরষ্কের গোলরক্ষক উগারকান কাকিরকে পরাস্ত করেছেন। এর আগে গোলের দুটি সুবর্ন সুযোগ হাতছাড়া করেছিলেন রামসে।
বিরতির পর অনেকটাই নিস্তেজ হয়ে যাওয়া স্বাগতিক সমর্থকরা একটু নড়েচড়ে বসে। তুরষ্কও ম্যাচে ফিরে আসার জন্য চাপ সৃষ্টি করতে থাকে। তারই ধারাবাহিকতায় পোস্টের খুব কাছে থেকে ইয়েলমাজের একটি ভলি অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। শেষ ৩০ মিনিটে ম্যাচটি আরো বেশী উন্মুক্ত হয়ে যায়। রামসে তার দ্বিতীয় গোলের দেখা প্রায় পেয়েই গিয়েছিলেন। কিন্তু কাকির কোনমতে পা দিয়ে তা আটকে দেন। এরপরপরই বেল পেনাল্টির সুযোগ পান। ৬১ মিনিটে বক্সের ভিতর তাকে ফাউল করে বসে তুরষ্কের ডিফেন্ডার জেকি সেলিক। কিন্তু একসময়ের বিশ্বের সবচেয়ে দামী এই খেলোয়াড় স্পট কিকটি কাজে লাগাতে পারেননি। তার শট ক্রসবারের অনেক উপর দিয়ে বাইরে চলে যায়।
মধ্যমাঠে পরিশ্রান্ত জো এ্যালেনের স্থানে পেজ এথান আমপাডুকে মাঠে নামান। ২০১৬ সালের সেমিফাইনালে পর্তুগালের বিপক্ষে সেমিফাইনালে খেলা দুজনের মধ্যে একজন এই আমপাডু। অন্যদিকে ম্যাচ শেষের ২৫ মিনিট বাকি থাকতে আক্রমনভাগে ইয়েলমাজের সঙ্গী হিসেবে গুনেস হালির ডারভিসোগ্লুকে মাঠে নামান।
এর আগে ফ্রান্সে অনুষ্ঠিত টুর্নামেন্টে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া তুরষ্ক ম্যাচের শেষভাগে এসে ওয়েলসের উপর দারুন চাপ সৃষ্টি করতে থাকে। তিন মিনিট বাকি থাকতে বদলী হিসেবে মাঠে নামা ডেমিলার ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি হাতছাড়া করেন। হাকান কালহানোগ্লুর কর্ণার থেকে তার হেডের বলটি জালে প্রবেশ করতে পারেনি। ইনজুরি টাইমে বেলের একটি শর্ট কর্নার থেকে সোয়ানসির রাইট-ব্যাক রবার্টস গোল করলে ব্যবধান দ্বিগুনের পাশাপাশি ওয়েলসের জয় নিশ্চিত হয়। জাতীয় দলের হয়ে এটি রবার্টসের দ্বিতীয় গোল।
আগমী রোববার আজারবাইজানের রাজধানী বাকুতে গ্রুপের শেষ ম্যাচে তলানির আরেক দল সুইজারল্যান্ডের মোকাবেলা করবে তুরস্ক। একইসময়ে রোমে ইতালির আতিথেয়তা নিবে ওয়েলস।