বাসস ক্রীড়া-৩ : প্রথম দল হিসেবে নক আউট পর্বে ইতালি

98

বাসস ক্রীড়া-৩
ফুটবল-ইউরো ২০২০
প্রথম দল হিসেবে নক আউট পর্বে ইতালি
রোম, ১৭ জুন ২০২১ (বাসস) : মিডফিল্ডার ম্যানুয়েল লোকাতেলিরøর দুই গোলে সুইজারল্যান্ডকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে প্রথম দল হিসেবে ইউরো ২০২০’র নক আউট পর্ব নিশ্চিত করেছে ইতালি। এর মাধ্যমে গ্রুপ-এ’র দুই ম্যাচে শতভাগ জয় দিয়ে ইউরো মিশন শুরু করেছে আজ্জুরিরা। শীর্ষ দুই দলের মধ্যে একটি স্থান তাদের নিশ্চিত হয়েছে। এই গ্রুপে দিনের আরেক ম্যাচে কাল ওয়েলস ২-০ গোলে তুরষ্ককে গোলে হারিয়ে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে নক আউট পর্বের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।
এ নিয়ে টানা ২৯ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়লো ইতালি। এছাড়া গত ১০টি ম্যাচে একটি গোলও হজম না করে জয় নিশ্চিত করেছে রবার্তো মানচিনির শিষ্যরা। ম্যাচ শেষে উচ্চসিত ইতালিয়ান বস মানচিনি বলেছেন, ‘আমরা আজ দারুন খেলেছি। যেকোন মূল্যেই আমরা জয় চেয়েছি। সুইজারল্যান্ডের শুরুটাও ভাল হয়েছিল। পাঁচ দিনের ব্যবধানে দ্বিতীয় ম্যাচ জয় করা মোটেই সহজ কাজ নয়।’
১৯৬৮ সালের পর দ্বিতীয়বারের মত ইউরোপীয়ান আসরের শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াই চালিয়ে যাচ্ছে ইতালি। রোববার গ্রুপের শেষ ম্যাচে টেবিলের দ্বিতীয় দল ওয়েলসের মোকাবেলা করবে আজ্জুরিরা। এই ম্যাচের মাধ্যমে এই দুই দলের শীর্ষ দুটি অবস্থান নিশ্চিত হবে।
গত সপ্তাহে তুরষ্ককে রোমের এই স্তাদিও অলিম্পিকোতে ৩-০ গোলে বিধ্বস্ত করে ইউরো মিশন শুরু করেছিল ইতালি। কালকের ম্যাচে এক নতুন তারকাকে খুঁজে পেয়েছে স্বাগতিকরা। সাসৌলোর ২৩ বছর বয়সী মিডফিল্ডার লোকাত্তেলি করেছেন দুই গোল, বাকি গোলটি করেছেন অভিজ্ঞ সিরো ইমোবিলে। অধিনায়ক গিওর্গিও চিয়েলিনির দেয়া প্রথম গোলটি অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। ১৯ মিনিটে লোরেঞ্জো ইনসিগনের কর্ণার থেকে লাফিয়ে উঠে হেডের সাহায্যে দলকে এগিয়ে দেন চিয়েলিনি। কিন্তু ভিএআর প্রযুক্তিতে ধরা পড়ে হেডের আগে বলটি চিয়েলিনির হাতে লেগেছিল। এর কিছুক্ষন পর বড় ধাক্কা খায় ইতালি ২৪ মিনিটে থাইয়ের ইনজুরির কারনে ৩৬ বছর বয়সী এই অভিজ্ঞ ডিফেন্ডার মাঠ ছাড়তে বাধ্য হন। তার পরিবর্তে মাঠে নামেন ল্যাজিও ডিফেন্ডার ফ্রান্সেসকো আকারবি
কিন্তু স্বাগতিক দল শুরু থেকেই বিপদজনক হয়ে উঠতে থাকে। তারই ধারাবাহিকতায় ২৬ মিনিটে লিড পায়। সাসৌলো সতীর্থ ডোমেনিকো বেরারডির সহায়তায় লোকাতেল্লি সহজেই বল জালে জড়ালে এগিয়ে যায় ইতালি।
বিরতির পর ব্যবধান বাড়াতে খুব বেশীক্ষন অপেক্ষায় থাকতে হয়নি মানচিনির দলকে। সাত মিনিটের মধ্যেই তিন পয়েন্ট ও টানা চতুর্থবারের মত ইউরোপীয়ান চ্যাম্পিয়নীপের নক আউট পর্ব নিশ্চিত করে আজ্জুরিরা। বক্সের বাইরে থেকে বাম পায়ের দারুন এক কোনাকুনি শটে বল জালে জড়ালে ব্যবধান দ্বিগুন হয়। দুই গোলে পিছিয়ে থেকে সুইসরা চাপে পড়লেও ম্যাচে ফিরে আসার চেষ্টা করতে থাকে। কিন্তু তেমন কোন সুযোগই তারা সৃষ্টি করতে পারেনি। প্রথমার্ধে দুটি সহজ সুযোগ নষ্ট করার পর এবার আর কোন ভুল করেননি ইমোবিলে। ম্যাচ শেষের মিনিটখানেক আগে লো শটে সুইস গোলরক্ষক ইয়ান সোমারকে পরাস্ত করেন ল্যাজিওর এই অভিজ্ঞ ফরোয়ার্ড। এনিয়ে টুর্নামেন্টে দ্বিতীয় গোল করলেন ইমোবিলে। তুরষ্কের বিপক্ষে তিনি দ্বিতীয় গোলটি করেছিলেন।
পরের রাউন্ডে যেতে হলে আগামী রোববার বাকুতে তুরষ্ককে অবশ্যই পরাজিত করতে হবে সুইজারল্যান্ডকে। দুই ম্যাচে একটি ড্র নিয়ে ১ পয়েন্ট অর্জন করে তাদের অবস্থান টেবিলের তৃতীয় স্থানে।
বাসস/এএসজি/নীহা/১৪২৫/স্বব