শিল্পকলা একাডেমিতে তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব’ শুরু হচ্ছে শুক্রবার

158

ঢাকা, ১৬ জুন, ২০২১ (বাসস) : বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১৮-২৫ জুন আটদিন ব্যাপী ‘তৃতীয় বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০২১’ শুরু হচ্ছে ১৮ জুন শুক্রবার।
এবারের উৎসবটি উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার ‘হীরালাল সেন’ কে উৎসর্গ করা হয়েছে।
একাডেমির অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে আজ বুধবার এক সংবাদ সম্মেলনের এ কথা জানানো হয়েছে।
এতে জানানো হয়েছে, আগামি ১৮ জুন বিকাল ৫টায়, এই উৎসবের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ বদরুল আরেফীন, চলচ্চিত্র গবেষক ও লেখক অনুপম হায়াৎ, বিজ্ঞাপন ও চলচ্চিত্র নির্মাতা অমিভাত রেজা চৌধুরী।
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এতে সভাপতিত্ত্ব করবেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত বক্তারা জানান, শিল্পসংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক-মূল্যবোধসম্পন্ন জাতি গঠনে চলচ্চিত্রের ভূমিকা অপরিসীম। দেশীয় চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়ন এবং সুষ্ঠু ও নির্মল চলচ্চিত্র আন্দোলনে শিল্পকলা একাডেমি বিভিন্ন কর্মসূচি পালন করে চলেছে। চলচ্চিত্রের সেই গুরুত্ব অনুধাবন করেই এই উৎসবের আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য,সারাদেশের চলচ্চিত্র নির্মাতাদের কাছ থেকে প্রায় ৪০০টি চলচ্চিত্র থেকে উৎসব উপলক্ষে গঠিত পাঁচসদস্য বিশিষ্ট সিলেকশন কমিটি ১১৯টি চলচ্চিত্র (৮১টি কাহিনিচলচ্চিত্র ও ৩৮টি প্রামাণ্য চলচ্চিত্র) উৎসবে প্রদর্শনীর জন্য নির্বাচন করেন।
এতে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক আফসানা করিমপ্রমুখ।