বাসস দেশ-৪৪ : সচেতনতা ও পূর্ব প্রস্তুতির মাধ্যমে ভূমিকম্পের ক্ষতি কমিয়ে আনা সম্ভব : ত্রাণ প্রতিমন্ত্রী

106

বাসস দেশ-৪৪
ভূমিকম্প-এনামুর রহমান
সচেতনতা ও পূর্ব প্রস্তুতির মাধ্যমে ভূমিকম্পের ক্ষতি কমিয়ে আনা সম্ভব : ত্রাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ১৬ জুন, ২০২১ (বাসস): দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, জনসচেতনতা ও পূর্ব প্রস্তুতি থাকলে ভূমিকম্প মোকাবিলা এবং জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব। বড় মাত্রার ভূমিকম্প মোকাবেলা ও প্রস্তুতিতে কাজ করছে সরকার। এ বিষয়ে জাইকার সাথে শিগগিরই সরকার একটি চুক্তি করতে যাচ্ছে বলে ত্রাণ প্রতিমন্ত্রী উল্লেখ করেন।
দৈনিক কালের কণ্ঠের সম্মেলন কক্ষে আজ বুধবার আয়োজিত এক গোলটেবিল আলোচনায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন ।
ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেন, বড় ধরনের ভূমিকম্পে ক্ষয়ক্ষতি নিয়ন্ত্রণে রাখা না গেলেও জনসচেতনতা ও পূর্ব প্রস্তুতি থাকলে ভূমিকম্প মোকাবিলা এবং জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। এটি এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যার পূর্বাভাস দেয়ার উপায় এখনো বের হয়নি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ভূমিকম্প মোকাবিলা এবং জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনার বিষয় নিয়ে কাজ করে যাচ্ছে। এ জন্য দল-মত নির্বিশেষে সকলের সহযোগিতা কামনা করেন তিনি। আর জাইকার সাথে চুক্তি হলে সে অনুযায়ী ন্যাশনাল বিল্ডিং কোড অনুসরণ করে ভবন নির্মাণসহ অন্যান্য ইস্যুতে কাজ করবে সরকার।
কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অংশ নেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন, ঢাকা বিশবিদ্যালয়ের উপ-উপাচার্য ড. এ এস. এম মাকসুদ কামাল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দীন আহমেদ, ব্র্যাক হিউম্যানিট্যারিয়ান কর্মসূচির পরিচালক সাজেদুল হাসান।
রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যেসকল ঝুঁকিপূর্ণ ভবন আছে সেগুলো দ্রুত চিহ্নিত করা এবং সেগুলো বিল্ডিং কোড মেনে মেরামতের ব্যবস্থা করা, ভূমিকম্প পরবর্তী উদ্ধার কাজ সহজ করতে আধুনিক যন্ত্রপাতি ক্রয় করা, ভবন নির্মাণে বিল্ডিং কোড মেনে চলা, ভূমিকম্প পরবর্তী উদ্ধার তৎপরতা দ্রুত করতে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচির আওতায় যেসব স্বেচ্ছাসেবক কাজ করেন তাদের উপযুক্ত ও ধারাবাহিক প্রশিক্ষণের ব্যবস্থা করা, ভূমিকম্পের পর আহত মানুষকে দ্রুত স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যবস্থা করা, যারা বেঁচে থাকবে তাদের উদ্ধারে সর্বোচ্চ আগাম প্রস্তুতি নিয়ে রাখাসহ বিভিন্ন ধরনের সুপারিশ করে বিশেষজ্ঞ আলোচকগণ।
ভূমিকম্পের সময় করণীয় সম্পর্কে বিশেষজ্ঞগণ বলেন, ভূমিকম্পের সময় আতঙ্কিত না হয়ে তাড়াহুড়ো করে সিঁড়ি দিয়ে না নামা, ছাদ থেকে বা জানালা দিয়ে লাফিয়ে না পড়া, ভবনের পিলারের কাছে অবস্থান করা, প্রাথমিকভাবে টেবিল বা খাটের নীচে অবস্থান করা, ওই সময় ভবন থেকে নামতে লিফট ব্যবহার না করার পরামর্শ দেন। তারা আরো বলেন, প্রথম ঝাঁকুনির পর দ্বিতীয় ঝাঁকুনির সম্ভাবনা থাকায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পুনরায় ভবনে প্রবেশ করা যাবে না।
বাসস/সবি/কেএকে/২০১৮/-শআ