বাসস দেশ-৪২ : কক্সবাজার বিমান বন্দর উন্নয়ন প্রকল্পে ভূমি মালিকদের মধ্যে ১১১ কোটি টাকার চেক বিতরণ

101

বাসস দেশ-৪২
চেক-বিতরণ
কক্সবাজার বিমান বন্দর উন্নয়ন প্রকল্পে ভূমি মালিকদের মধ্যে ১১১ কোটি টাকার চেক বিতরণ
কক্সবাজার, ১৬ জুন, ২০২১ (বাসস) : কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্প এলাকার ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্তদের মধ্যে ১১১ কোটি ৭ লাখ ২৩ হাজার ৮০২ টাকার চেক বিতরণ করেছে জেলা প্রশাসন। বুধবার কক্সবাজার বিমানবন্দরে আয়োজিত এক অনুষ্ঠানে ৭০ জনের হাতে এই চেক তুলে দেয়া হয়।
দীর্ঘদিন পর ক্ষতিপূরণের চেক হাতে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ভূমি মালিকরা। তারা এমন উদ্যোগের জন্য প্রধানমন্ত্রীকে প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, এই প্রকল্পে ভূমি অধিগ্রহনণর প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৭৬ কোটি টাকা। এর আগে বিভিন্ন ধাপে ক্ষতিগ্রস্তদের মধ্যে প্রায় ২০০ কোটি টাকার চেক বিতরণ করা হয়।
ক্ষতিপূরণের চেক হাতে মো. শাহাবুদ্দীন বলেন, কোথাও কোন টাকা না দিয়ে স্বচ্ছতার সাথে এই টাকা পেয়েছি। আমি খুব খুশি।
চেক হাতে পেয়ে প্রায় একই কথা বলেন বীর মুক্তিযোদ্ধা আবু তাহেরও। তিনি বলেন, এই ক্ষতিপূরণ পাওয়ার ক্ষেত্রে জেলা প্রশাসন থেকে আমি সব ধরনের সহযোগিতা পেয়েছি। সবার কাছে আমি কৃতজ্ঞ।
অনুষ্ঠানে কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, যারা নিজের জায়গা-জমি ভিটেমাটি দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে প্রশস্ত করেছেন তাদের আমি ধন্যবাদ জানাই।এই ক্ষতিপূরণের টাকা দীর্ঘদিন ধরে জমা পড়ে ছিল। এখানে মধ্যস্বত্বভোগীর কোন হাত নেই। আমরা চেষ্টা করেছি,
যার টাকা তাকে দিতে। আমরা চাই, আপনারা যারা ক্ষতিগ্রস্ত, আপনাদের টাকা আপনারাই যেন পান।
তিনি বলেন, কি কাগজ দিলে আপনারা ক্ষতিপূরণ পাবেন তা আপনাদের জানতে হবে।
এ বিষয়টিকে আমরা সহজ করবো। সচেতনতার জন্য আমরা লিফলেট তৈরি ও বিতরণ করার উদ্যোগ নিচ্ছি।
বিমান বন্দর প্রকল্প পরিচালক, সরকারের উপ-সচিব শফিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী কক্সবাজারকে নিয়ে সবসময় চিন্তা করেন। কক্সবাজার বিমানবন্দরকে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে রূপান্তরের উদ্যোগ নিয়েছেন। ৩২৩ একর জমি প্রথম পর্যায়ে অধিগ্রহণ করা হয়।
আপনারা সকলে উন্নয়ন কার্যক্রম সহযোগিতা করেছেন। এ জন্য আমরা আপনাদের কাছে কৃতজ্ঞ।
বাসস/এনডি/সংবাদদাতা/কেজিএ