বাসস দেশ-২৬ : লক্ষ্মীপুরে নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক কর্মশালা

113

বাসস দেশ-২৬
সচেতনতামূলক-কর্মশালা
লক্ষ্মীপুরে নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক কর্মশালা
লক্ষ্মীপুর, ১৬ জুন, ২০২১ (বাসস) : মা ও শিশু সুরক্ষা চাই, স্বাস্থ্য কেন্দ্রে প্রসব করাই এমন স্লোগানকে সামনে রেখে লক্ষ্মীপুরে সংক্রমণ নিয়ন্ত্রণ, নিরাপদ ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার দিনব্যাপী সদর হাসপাতালের সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ। এতে যৌথভাবে সহযোগিতায় ছিল পায়াকট বাংলাদেশ এবং আদ্রিতা ভিজ্যুয়াল।
লক্ষ্মীপুর সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নিজাম উদ্দিনের সভাপতিত্বে এ কর্মশালায় অংশগ্রহণ করেন- সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদা আক্তার, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন, মেডিকেল অফিসার ডা. নার্গিস পারভিন, সচেতন নাগরিক কমিটি জেলা শাখার সহ-সভাপতি আবুল মোবারক ভূঁইয়া, জেলা রেড ক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন ফারুক ও পায়াকট বাংলাদেশ এর মনিটরিং অফিসার আবু আজম প্রমুখ।
বক্তারা বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্য ও চিকিৎসা খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন সম্ভব হয়েছে। তবে এখনও বাড়িতে প্রসব করানোর ফলে অনেক ক্ষেত্রে মা ও শিশুর মৃত্যুর ঝুঁকি থাকে। এই ঝুঁকি এড়ানোর জন্য গর্ভকালিন সেবা, নিরাপদ প্রাতিষ্ঠানিক প্রসব সেবা এবং প্রসব পরবর্তী সেবা বৃদ্ধি অপরিহার্য। এ ব্যাপারে সকল শ্রেণিপেশার মানুষের সচেতনতা ও সহযোগিতা প্রয়োজন।
পরে কর্মশালায় অংশগ্রহণকারী জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা, ডাক্তার, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দের ব্যক্তিগত মতামত ও প্রতিশ্রুতি লিখিতভাবে সংগ্রহ করা হয়।
বাসস/এনডি/সংবাদদাতা/১৮০০/-কেজিএ