বাসস দেশ-২৩ : জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতার প্রচার শুরু কাল

97

বাসস দেশ-২৩
চট্টগ্রাম-আন্তঃকলেজ বিতর্ক
জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতার প্রচার শুরু কাল
চট্টগ্রাম, ১৬ জুন, ২০২১ (বাসস ) : বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের আয়োজনে প্রথম আন্তঃকলেজ জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা ২০২১ প্রচার শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার থেকে।
চট্টগ্রাম টেলিভিশন কেন্দ্র সূত্র জানায়, ২৯ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত প্রথম রাউন্ড বিতর্কের ধারণ করা হয়। এরপর ২৯ মে থেকে ৫ জুন পর্যন্ত যথাক্রমে দ্বিতীয় রাউন্ড, প্রি-কোয়ার্টার, কোয়ার্টার ও সেমিফাইনাল রাউন্ড অনুষ্ঠিত ও ধারণ করা হয়। বিভিন্ন রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রতিপক্ষকে পরাজিত করে ফাইনালে উঠার গৌরব অর্জন করে নটরডেম কলেজ ঢাকা ও ফৌজদারহাট ক্যাডেট কলেজ চট্টগ্রাম।
আয়োজকরা জানান, প্রথমদিকে সরাসরি দর্শক উপস্থিতিতে এই প্রতিযোগিতা আয়োজন করার পরিকল্পনা থাকলেও করোনা মহামারির মধ্যে সীমিত পরিসরে ফয়’স লেকস্থ টেলিভিশন ভবনে একে একে সবগুলো পর্ব ধারণ করা হয়। এই প্রতিযোগিতায় সারাদেশের ৪৮ টি কলেজ অংশগ্রহণ করে। ঢাকা ও চট্টগ্রামের একদল সুদক্ষ প্রাক্তন বিতার্কিক, বিতর্ক প্রশিক্ষক ও গণমাধ্যম ব্যক্তিত্ব বিভিন্ন পর্বে বিচার কার্যে দায়িত্ব পালন করেন। সে সাথে, সমাজের ও রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এই বিতর্ক পর্বগুলোতে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।
প্রতিযোগিতা স¤পর্কে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য বলেন, এই বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মধ্য দিয়ে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠানের মান এক অন্য উচ্চতায় পৌঁছে গেল, যা ইতোমধ্যে অনেক বেশি দর্শকপ্রিয়তা পেয়েছে। এই বিতর্ক প্রতিযোগিতা নিয়ে ইতোমধ্যে সারাদেশে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। এর মাধ্যমে বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দর্শক সংখ্যাও আগের চেয়ে বেড়েছে।
এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানের প্রযোজক হিসেবে আছেন ইলান সফির এবং গ্রন্থনা ও পরিকল্পনাকারী হিসেবে আছেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল। এছাড়াও পুরো প্রতিযোগিতার প্রধান সমন্বয়কারী কাজী আরফাত এবং যুগ্ম সমন্বয়কারী মুন্না মজুমদার । বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র কর্তৃক প্রথমবারের মতো আয়োজিত কলেজ বিতর্ক প্রতিযোগিতা প্রচারিত হবে প্রতি বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার বিকেল ৫টায় এবং পুনঃপ্রচার হবে প্রতি রবিবার, সোমবার ও মঙ্গলবার সকাল ১১টায়।
বাসস/জিই/কেএস/১৭৫০/-কেকে.