বাসস ক্রীড়া-১১ : বি’ গ্রুপের ম্যাচে শুক্রবার মুখোমুখি হচ্ছে দুই প্রতিবেশী কলম্বিয়া ও ভেনেজুয়েলা

102

বাসস ক্রীড়া-১১
ফুটবল-কোপা আমেরিকা-কলম্বিয়া-ভেনেজুয়েলা-প্রিভিউ
বি’ গ্রুপের ম্যাচে শুক্রবার মুখোমুখি হচ্ছে দুই প্রতিবেশী কলম্বিয়া ও ভেনেজুয়েলা
গোয়ানিয়া (ব্রাজিল), ১৬ জুন ২০২১ (বাসস/এএফপি): ইকুয়েডরের বিপক্ষে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে ১-০ গোলের জয় নিয়ে সোমবার ‘বি’ গ্রুপ থেকে কোপা আমেরিকা মিশন শুরু করেছিল কলম্বিয়া। অপরদিকে শক্তিশালী ব্রাজিলের কাছে ০-৩ গোলে পরাজয় নিয়ে দক্ষিন আমেরিকা অঞ্চলের এই শীর্ষ টুর্নামেন্টে যাত্রা শুরু করে ভেনেজুয়েলা। আগামী শুক্রবার গ্রুপ পর্বে পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে দেশ দুটি। শুক্রবার (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত) রাত ৩টায় ম্যাচটি সরাসরি সম্প্রচারিত হবে।
সোমবার জয় পাওয়া ম্যাচে কলম্বিয়ার পক্ষে একমাত্র গোলটি করেছিলেন এডভিন কার্ডোনা। যদিও ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ দল ইকুয়েডরই সর্বাধিক আক্রমন রচনা করেছে। এই নিয়ে সব ধরনের প্রতিযোগিতায় টানা অপরাজিত থাকার সংখ্যা তিনে উন্নীত করে কলম্বিয়া। এর আগে জুনের শুরুতে বিশ^কাপের বাছাইয়ে পেরু ও আর্জেন্টিনার বিপক্ষে ইতিবাচক ফল করেছিল কলম্বিয়া। পেরুর বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয় পাওয়া দলটি ২-২ গোলে ড্র করে শক্তিশালী আর্জেন্টিনার বিপক্ষে। এই জয়ের মাধ্যমে বাছাইপর্বে পঞ্চম অবস্থান লাভ করেছে কলম্বিয়া। তবে এই মুহুর্তে দলটির পুরো মনোযোগ কোপা আমেরিকার প্রতি।
২০০১ সালে ট্রফি জয়ের পর আর কখনো টুর্নামেন্টের ফাইনালে খেলতে না পারা লা ট্রিকলররা বিশ^কাপে বাছাইপর্বের পারফর্মেন্সে অনুপ্রানীত হয়ে শুক্রবার কোপা আমেরিকার গ্রুপ পর্বে আরেকটি জয়ের লক্ষ্য স্থির করেছে। তারা চায় মহাদেশীয় এই টুর্নামেন্টে আগের অবস্থানের চেয়ে আরো উপরে উঠে আসা। সেই লক্ষ্যে পয়েন্ট পেতে মরিয়া ভেনেজুয়েলার মোকাবেলা করতে যাচ্ছে কলম্বিয়া।
টুর্নামেন্টে নিজেদের উদ্বোধনী ম্যাচে অবশ্য স্বাগতিক ব্রাজিলের কাছে ০-৩ গোলে হেরে গেছে ভেনেজুয়েলা। ২৩ মিনিটে ব্রাজিলের হয়ে গোলের সুচনা করেন মারকুইনহোস। নেইমারের পেনাল্টি গোলে দ্বিগুন ব্যবধানে পৌঁছায় স্বাগতিকরা। শেষভাগে এসে তিতের দলের হয়ে তৃতীয় গোল করেন বারবোসা। এতে সব ধরনের প্রতিযোগিতায় টানা ষষ্ঠ ম্যাচে জয়হীন থাকতে হয় ভেনেজুয়েলাকে। তবে টুর্নামেন্টে নামার আগে শেষ ম্যাচে উরুগুয়ের সঙ্গে ড্র করতে সক্ষম হয়েছে দলটি। ওই ম্যাচটিই এই মুহুর্তে তাদের একমাত্র অনুপ্রেরনা।
গ্রুপের ৫ দলের মধ্যে শীর্ষ চারটি দল নকআউটে খেলার যোগ্যতা অর্জন করবে। অবশ্য কলম্বিয়ার বিপক্ষে সুবিধা করতে না পারলে ইকুয়েডর ও পেরুর বিপক্ষে মরন কামড় বসাতে পারে ভেনেজুয়েলা। কারণ ব্রাজিল ও কলম্বিয়াকে বাদ দিলে বাকী ওই দল দুটিই হবে তাদের শীর্ষ আঠে পৌছার পথে বড় বাঁধা। তাই সেখান থেকেই সুবিধা আদায় করতে হবে দলটিকে।
এদিকে ব্রজিলের বিপক্ষে ম্যাচে মাঠে নামার আগের দিনেই করোনা আঘাত হেনেছিল ভেনেজুয়েলা শিবিরে। করোনা পরীক্ষার ফল পজিটিভ আসায় স্কোয়াডের বাইরে ছিটকে পড়ে আটজন খেলোয়াড়।
এমন পরিস্থিতিতে জরুরী ভিত্তিতে ১৫জন অতিরিক্ত খেলোয়াড়কে পরিবর্তিত হিসেবে ডেকে পাঠায় ভেনেজুয়েলা। তবে সবাইকে না পাওয়া পরিবর্তিত হিসেবে সম্ভাব্য ১২ জন খেলোয়াড়ের স্থলে মাত্র ৭ জন খেলোয়াড়কে তালিকাভুক্ত করা হয়েছে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে তাদের স্কোয়াডে ছিল মাত্র ১৮জন খেলোয়াড়।
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭০৫/স্বব