বাসস ক্রীড়া-১০ : বাংলাদেশ সফরে আসছেন না স্মিথ-ওয়ার্নার-ম্যাক্সওয়েলরা

97

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-অস্ট্রেলিয়া
বাংলাদেশ সফরে আসছেন না স্মিথ-ওয়ার্নার-ম্যাক্সওয়েলরা
সিডনি, ১৬ জুন ২০২১ (বাসস) : স্টিভেন স্মিথ-ডেভিড ওয়ার্নার-গ্লেন ম্যাক্সওয়েলসহ অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ সাতজন তারকা ক্রিকেটারকে ছাড়া বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য স্কোয়াড ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
আসন্ন দুই সফরের জন্য ঘোষিত দলে না থাকা সাতজন ক্রিকেটার হলেন- স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, মার্কাস স্টয়নিস, ঝাই রিচার্ডসন ও কেন রিচার্ডসন। কনুইর ইনজুরির কারনে দল থেকে বাদ পড়েছেন স্মিথ। ব্যাক্তিগত কারণে সফর না করার সিদ্বান্ত নেন ঝাই-কেন ও স্টয়নিস। আইপিএল এবং জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে থাকার কারনে সিরিজ থেকে নিজেদের সরিয়ে নেন।
প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেয়েছেন পেসার ওয়েস আগার। ১৩টি প্রথম শ্রেণির ম্যাচে ৩৭, লিস্ট ‘এ’তে ২৬ ও টি-টুয়েন্টিতে ৪১ উইকেট নিয়েছেন তিনি।
প্রায় ৪ বছর পর জাতীয় দলে ফিরেছেন ড্যান ক্রিস্টিয়ান। সর্বশেষ নিউজিল্যান্ড সফরের টি-টুয়েন্টি দলে না থাকা জস হ্যাজেলউড এবং মিচেল স্টার্ক দলে ফিরেছেন।
প্রাথমিকভাবে ঘোষিত ২৯ জনের দল থেকে জায়গা হয়নি ডি’আর্চি শর্ট এবং ক্যামেরু গ্রিনের। আইপিএল খেলা জেসন বেহরেনডর্ফ, মইসেস হেনরিক্স, রিলি মেরেডিথ, এন্ড্রু টাই ও এডাম জাম্পাকে দলে রাখা হয়েছে। করোনার কারনে অস্ট্রেলিয়ার বর্ডার বন্ধ হয়ে যাবার আগে-আগে আইপিএল ছেড়ে দেশে ফিরেন টাই-জাম্পা ও কেন রিচার্ডসন।
বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে সেরা তারকাদের না পাওয়ায় হতাশ সিএ’র প্রধান নির্বাচক ট্রেভর হন্স। হন্স বলেন, ‘এই মূর্হুতে অস্ট্রেলিয়ার জন্য সব খেলোয়াড়কে না পেয়ে আমরা স্বাভাবিকভাবেই হতাশ হয়েছি। তবে যারা এই সফর থেকে সরে গেছেন, তাদের সিদ্ধান্ত সম্মান করে সিএ’র নির্বাচক প্যানেল।’
ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চের নেতৃত্বে ২ থেকে ১০ আগস্ট বাংলাদেশ সফরে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। তার আগে ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঁচটি টি-টুয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলবে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে আগামী ২৮ জুন দেশ ছাড়বে অস্ট্রেলিয়া।
ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরের জন্য অস্ট্রেলিয়া দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন আগার, ওয়েস আগার, জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স ক্যারি, ড্যান ক্রিশ্চিয়ান, জশ হ্যাজলউড, মইসেস হেনরিক্স, মিচেল মার্শ, বেন মেকডেরমট, রিলে মেরেডিথ, জশ ফিলিপ, মিচেল স্টার্ক, মিচেল সুয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড ও অ্যাডাম জাম্পা।
বাসস/এএমটি/১৭০৫/স্বব