বাসস ক্রীড়া-৭ : দর্শকে ঠাসা পুসকাস এরিনা দেখিয়ে দিল এতদিন সমর্থকরা কিভাবে মাঠের আবহ অনুভব করেছে

95

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইউরো ২০২১
দর্শকে ঠাসা পুসকাস এরিনা দেখিয়ে দিল এতদিন সমর্থকরা কিভাবে মাঠের আবহ অনুভব করেছে
বুদাপেস্ট, ১৬ জুন ২০২১ (বাসস) : কাল পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে হাঙ্গেরি তাদের ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের যাত্রা শুরু করেছে। ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে বুদাপেস্টের ঘরের মাঠ পুসকাস এরিনাতে। ৬৮ হাজার ধারনক্ষমতা সম্পন্ন স্টেডিয়ামটি ছিল কাল একেবারে পরিপূর্ণ। ইউরোর একমাত্র ভেন্যু হিসেবে এই মাঠেই পুরো আসন ভর্তি দর্শকের উপস্থিতির অনুমতি ছিল। শুধুমাত্র মাঠে উপস্থিত দর্শকরাই নয়, টেলিভিশনেও যারা ম্যাচটি উপভোগ করেছে তারা সবাই একবাক্যে স্বীকার করবে ফুটবল ম্যাচের সত্যিকারের আবহ এতদিন কোথায় যেন হারিয়ে গিয়েছিল।
কোভিড মহামারীর মধ্যে দর্শকশুণ্য কিংবা সীমিত দর্শকের উপস্থিতি এখন স্টেডিয়াগুলোতে স্বাভাবিক চিত্র। কিন্তু এসব কিছুর মধ্যে কাল ব্যতিক্রম ছিল পুসকাস এরিনা। এজন্য হাঙ্গেরিয়ান সরকারকে ধন্যবাদ জানাতেই হয়। ফুটবল পাগল প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সিদ্ধান্তে নতুনভাবে নির্মিত পুসকাস এরিনায় দর্শকদের জন্য ছিলনা কোন ধরনের কোভিড বিধিনিষেধ। সামাজিক দূরত্বের কঠোরতা ভেঙ্গে কাল একে অপরের পাশে বসেই প্রিয় দলের ম্যাচটি উপভোগ করেছে হাঙ্গেরির সমর্থকরা। যদিও মাঠে প্রবেশের পূর্বে প্রতিটি সমর্থককেই ভ্যাক্সিন সার্টিফিকেট দেখাতে বলা হয়েছে।
ম্যাচের বেশীরভাগ টিকিটই কিনে নিয়েছিল স্বাগতিক সমর্থকর। পর্তুগীজ সমর্থকদের জন্য সীমিত সংখ্যক টিকেটের ব্যবস্থা ছিল। বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচটি যে মোটেই সহজ হবে না তা অনুমেয় ছিল, হয়েছেও তাই। ম্যাচের শেষ আট মিনিটে তিন গোল হজম করতে হয়েছে হাঙ্গেরিকে। কিন্তু তারপরেও শক্ত প্রতিরোধ গড়ে তোলায় স্বাগতিক দর্শকদের ভূয়শী প্রশংসাই অর্জন করেছে হাঙ্গেরির খেলোয়াড়রা। পর্তুগালের বক্সে পাওয়া প্রতিটি বলের স্পর্শে ছিল সমর্থকদের উল্লাস ভরা চিৎকার। সব মিলিয়ে পুরো ফুটবল বিশ্বই যেন হাঙ্গেরির সমর্থকদের মাঝে নিজেদের নতুন করে ফিরে পেয়েছে।
বাসস/নীহা/১৬৫৮/স্বব